রাজশাহী বিভাগ

বাঘা মসজিদ, রাজশাহী

নাপিত্তাছড়া ট্রেইল
নাপিত্তাছড়া ট্রেইল
নাপিত্তাছড়া ট্রেইল
napittochara-trail-3
বাঘা মসজিদ
napittochara-trail-3
বাঘা মসজিদ
napittochara-trail-3
বাঘা মসজিদ
Shadow

বাঘা মসজিদ (Bagha Mosque) এক ঐতিহাসিক মসজিদ। অপরূপ কারুকাজ আর টেরাকোটার নকশার এই মসজিদ প্রাচীন স্থাপত্যের এক অন্যতম নিদর্শন। বাংলাদেশের ৫০ টাকার নোট আর ১০ টাকার স্মারক ডাকটিকিটে এই মসজিদের ছবি দেখা যায়।

বাঘা মসজিদ কোথায় অবস্থিত

বাঘা মসজিদ বাংলাদেশের রাজশাহী জেলার বাঘা উপজেলায় অবস্থিত। রাজশাহী জেলা সদর থেকে প্রায় ৪১ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এর অবস্থান। বাঘা মসজিদ যাওয়ার পথে পরে রাজশাহীর সব থেকে বড় আমের হাট বানেশ্বর।

বাঘা মসজিদ এর ইতিহাস

বাঘা মসজিদ ১৫২৩-১৫২৪ সালে নুসরাত শাহ নির্মাণ করেন। নুসরাত শাহ হুসেন শাহী বংশের প্রতিষ্ঠাতা আলাউদ্দিন শাহের পুত্র। পরে বিভিন্ন সময়ে এই মসজিদের সংস্কার করা হয়। ১৮৯৭ সালের ভূমিকম্পে মসজিদটি ক্ষতিগ্রস্থ হয়। পরে এর ছাদ পুনর্নিমাণ করা হয়।

এই মসজিদ ইট দিয়ে তৈরী। এর দৈর্ঘ ২৩.১৬ মিটার এবং প্রস্থ ১২.৮০ মিটার। মসজিদের চারপাশে ৪ টি ও মাঝখানে দুই সারিতে ৫ টি করে মোট ১০ টি গম্বুজ আছে। মসজিদের পূর্বপাশে ৫ টি, উত্তর ও দক্ষিণ দিকে ৪ টি দরজা আছে। তবে উত্তর ও দক্ষিণ পাশের দরজা বন্ধ করে দেয়া হয়েছে। মসজিদের পূর্ব পাশে আছে বিশাল এক দীঘি। শীতকালে এখানে প্রচুর অতিথি পাখি আসে।

বাঘা মসজিদ যাওয়ার উপায়

বাঘা মসজিদ যেতে হলে প্রথমেই আসতে হবে রাজশাহী জেলায়। ঢাকা থেকে সড়ক, রেল এবং আকাশ পথে রাজশাহী আসা যায়। ঢাকার গাবতলী, কল্যাণপুর থেকে হানিফ এন্টারপ্রাইজ, শ্যামলী পরিবহন, দেশ ট্রাভেলস, ন্যাশনাল ট্রাভেলস, বাবলু এন্টারপ্রাইজ, গ্রীন লাইন ইত্যাদি কোম্পানির এসি/নন-এসি বাস যায় রাজশাহী। ভাড়া ৪০০ থেকে ১ হাজার টাকা।

ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে বেশ করেকটি ট্রেন ঢাকা-রাজশাহী রুটে চলাচল করে। সিল্কসিটি এক্সপ্রেস দুপুর ২:৪০ মিনিটে, পদ্মা এক্সপ্রেস রাত ১১:১০ মিনিটে ছেড়ে যায়। সিল্কসিটি এক্সপ্রেস রবিবার এবং পদ্মা এক্সপ্রেস মঙ্গলবার বন্ধ থাকে। ভাড়া ৩৫০/১০৮১ টাকা।

ঢাকা আন্তর্জাতিক এয়ারপোর্ট থেকে বিভিন্ন এয়ারলাইন্স কোম্পানি ঢাকা-রাজশাহী রুটে নিয়মিত ফ্লাইট পরিচালনা করে। ভাড়া ৩,৫০০/৪,৫০০ টাকা।

রাজশাহী শিরইল বাসস্ট্যান্ড থেকে বাঘা যাওয়ার বাস ছাড়ে। ভাড়া ৩৫/৪০ টাকা। সময় নিবে দেড় থেকে দুই ঘন্টা। বাস থেকে বাঘা বাস স্ট্যান্ডে নেমে যাবেন। নেমেই ব্যাটারি চালিত ভ্যান পাবেন। ভ্যানে করে সহজেই চলে যাবেন বাঘা মসজিদ।

কোথায় থাকবেন

বাঘা মসজিদের কাছে বা বাঘা উপজেলায় থাকার মতো তেমন কোনো ভালো ব্যবস্থা নাই। তাই রাজশাহী শহরে এসে থাকাই উত্তম। রাজশাহী শহরে থাকার জন্য বিভিন্ন মানের হোটেল আছে। ভাড়া ৫০০/৩,৫০০ টাকা। তাদের মধ্যে কয়েকটির তত্ত্ব নিচে দেয়া হলো।

বাংলাদেশ পর্যটন করপোরেশন মোটেল

রাজশাহী চিড়িয়াখানার পাশেই এর অবস্থান। ঢাকা থেকেই এর বুকিং দেয়া যায়। ভাড়া: সিঙ্গেল এসি রুম ১,৯০০ টাকা, ডাবল এসি রুম ২,৬০০ টাকা, সুইট ৪,৬০০ টাকা। যোগাযোগ: ০২-৮৮৩৩২২৯, ০২-৮৮৩৪৬০০ (ঢাকা), ০৭২১-৭৭৫২৩৭ (রাজশাহী)

হোটেল নাইস ইন্টারন্যাশনাল

গণকপাড়ায় এর অবস্থান। যোগাযোগ: ০৭২১-৭৭৬১৮৮

হোটেল মুক্তা ইন্টারন্যাশনাল

সাহেব বাজারে এর অবস্থান। যোগাযোগ: ০৭২১-৭৭১১০০

হোটেল ডালাস ইন্টারন্যাশনাল

বিন্দুর মোড়ে এর অবস্থান। যোগাযোগ: ০৭২১-৮৮১১৪৭০

হোটেল শুকরান

মালোপাড়ায় এর অবস্থান। যোগাযোগ: ০৭২১-৭৭১৮১৭

সতর্কতা এবং টিপস

  • মসজিদ একটি পবিত্র স্থান। তাই এর পবিত্রতা রক্ষা করুন।
  • যেখানে সেখানে ময়লা আবর্জনা ফেলবেন না।
5 1 ভোট
রেটিং

লেখক

রাশেদুল আলম

আমি একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার, ট্রাভেল ফটোগ্রাফার। তথ্য-প্রযুক্তি নিয়ে কাজ করলেও ঘুরে বেড়াতে ভীষণ ভালোবাসি। নিজের ভ্রমণ অভিজ্ঞতা এবং জ্ঞান কে এই ওয়েব সাইটে নিয়মিত শেয়ার করার চেষ্টা করি।

1 মন্তব্য
Inline Feedbacks
সব মন্তব্য দেখুন
''
1
0
আমরা আপনার অভিমত আশা করি, দয়াকরে মন্তব্য করুনx
()
x