ময়মনসিংহ বিভাগ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

নাপিত্তাছড়া ট্রেইল
নাপিত্তাছড়া ট্রেইল
নাপিত্তাছড়া ট্রেইল
napittochara-trail-3
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
napittochara-trail-3
অনুষদ ভবন
napittochara-trail-3
সৃতিস্তম্ভ
Shadow

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (Bangladesh Agricultural University) দেশের কৃষি বিষয়ক এক উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠান। এটি দেশের কৃষিশিক্ষা ও গবেষণার সর্বোচ্চ বিদ্যাপীঠ। দৃষ্টিনন্দন নির্মাণশৈলী আর সুন্দর পরিবেশের জন্য বিশ্ববিদ্যালয় এলাকা বেশ জনপ্রিয় এক টুরিস্ট স্পট। অবসর সময়ে অনেকেই এখানে পরিবার নিয়ে ছুটে আসেন।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কোথায় অবস্থিত

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ জেলায় অবস্থিত। ময়মনসিংহ শহর থেকে প্রায় ৪ কিলোমিটার দক্ষিণে পুরাতন ব্রহ্মপুত্র নদের পশ্চিম প্রান্তে এর অবস্থান। রাজধানী ঢাকা থেকে এর দুরুত্ব প্রায় ১২০ কিলোমিটার।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এর ইতিহাস

১৯৬১ সালে এই কৃষি বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়। তখন এর নাম ছিল পূর্ব পাকিস্তান কৃষি বিশ্ববিদ্যালয়। স্বাধীনতার পর এর নাম বদলে রাখা হয় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। শুরুতে এখানে কেবল ভেটেরিনারি ও কৃষি অনুষদ নামে দু’টি অনুষদ ছিল। বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ের ৬ টি অনুষদ এবং ৪১ টি বিভাগ চালু আছে।

কি দেখবেন

প্রায় ১২০০ একর জায়গা নিয়ে গড়ে উঠা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এর ক্যাম্পাস অসাধারণ সুন্দর। এখানে আছে প্রশাসনিক ভবন, বিভিন্ন একাডেমিক ভবন, ছাত্র-শিক্ষক কেন্দ্র, গ্রন্থাগার, বোটানিক্যাল গার্ডেন, ১৩ টি আবাসিক হল ইত্যাদি। আরো আছে বিভিন্ন ফুলের বাগান, আম ও লিচুর বাগান, সবুজ মাঠ, লেক, কৃষি মিউজিয়াম, ফিশ মিউজিয়াম, ফসলের ক্ষেত, গবাদি পশুর খামার, মাছ চাষের পুকুর, সুন্দর সড়ক, বিভিন্ন ভাস্কর্য ইত্যাদি।

কিভাবে যাবেন

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় যেতে হলে আসতে হবে ময়মনসিংহ জেলায়। ঢাকা থেকে ময়মনসিংহের দূরত্ব সড়ক পথে প্রায় ১২১ কিলোমিটার এবং রেলপথে প্রায় ১২৩ কিলোমিটার। ঢাকার সায়েদাবাদ ও মহাখালী বাস টার্মিনাল থেকে ময়মনসিংহে আসার এসি/নন-এসি বাস সার্ভিস আছে। এনা, সৌখিন, নূর, শামীম, নিরাপদ ট্রাভেলস্, আলম এশিয়া, বিলাস, এস আলম, সিসকম, ড্রিমল্যান্ড, মামুন, শ্যামলী প্রভৃতি পরিবহণ কোম্পানী এই রুটে নিয়মিত বাস সার্ভিস পরিচালনা করে। ভাড়া ১৫০/৩৫০ টাকা। সময় নিবে ৩/৪ ঘন্টা।

ঢাকার কমলাপুর রেল স্টেশন থেকে প্রতিদিন একাধিক ট্রেন ময়মনসিংহের উদ্দেশ্যে ছেড়ে যায়। তিস্তা এক্সপ্রেস সকাল ৭:৩০ মিনিটে, মোহনগঞ্জ এক্সপ্রেস দুপুর ২:২০ মিনিটে, যমুনা এক্সপ্রেস বিকাল ৪:৪০ মিনিটে, ব্রম্মপুত্র সন্ধ্যা ৬:০০ টায়, হাওর এক্সপ্রেস রাত ১১:৫০ মিনিটে ছেড়ে যায়। ভাড়া ১২০/৩৬০ টাকা। সময় নিবে ৩/৪ ঘন্টা।

ময়মনসিংহ শহর থেকে ইজিবাইক বা রিক্সা নিয়ে অতি সহজেই চলে যেতে পারেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। রিকশায় ওঠার সময় দরদাম করে ভাড়া ঠিক করে নিবে। সাধারণত ভাড়া ৩০/৪০ টাকা।

কোথায় থাকবেন

ঢাকা থেকে ময়মনসিংহ গিয়ে কৃষি বিশ্ববিদ্যালয় দেখে ঐদিনই আবার ঢাকায় ফিরে আসা যায়। তবে ইচ্ছে করলে ময়মনসিংহ শহরে থাকতে পারেন। ময়মনসিংহ শহরে বিভিন্ন মানের হোটেল আছে। তাদের মধ্যে হোটেল মুস্তাফিজ, সিলভার ক্যাসল, আমির ইন্টারনেশনাল উল্লেখযোগ্য।

5 1 ভোট
রেটিং

লেখক

রাশেদুল আলম

আমি একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার, ট্রাভেল ফটোগ্রাফার। তথ্য-প্রযুক্তি নিয়ে কাজ করলেও ঘুরে বেড়াতে ভীষণ ভালোবাসি। নিজের ভ্রমণ অভিজ্ঞতা এবং জ্ঞান কে এই ওয়েব সাইটে নিয়মিত শেয়ার করার চেষ্টা করি।

2 মন্তব্য
Inline Feedbacks
সব মন্তব্য দেখুন
''
2
0
আমরা আপনার অভিমত আশা করি, দয়াকরে মন্তব্য করুনx
()
x