বিডি সাইক্লিস্টস (BDCyclists) বা বাংলাদেশী সাইক্লিস্টস বাংলাদেশের একটি ফেইসবুক বেইসড সাইক্লিং গ্রূপ। ২০১১ সালে মোজাম্মেল হক এবং তার কিছু বন্ধুরা মিলে এই গ্রূপটি চালু করেন। মোজাম্মেল হক পেশায় একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার। এটি একটি নন কমার্সিয়াল, নন প্রফিট গ্রূপ। বর্তমানে এটি বাংলাদেশের সব থেকে বড় সাইক্লিং কমিউনিটি। ঢাকা শহরে নানা প্রকার যানবাহন চলাচল করে এবং তাদের জন্য রাস্তায় সব সময় ভীষণ জ্যাম লেগে থাকে। ঢাকা শহর থেকে ট্রাফিক জ্যাম কমানোর জন্যই এই গ্রূপ চালু করা হয়। মানুষ কে যানবাহন ছেড়ে সাইক্লিং এ উৎসাহী করার জন্যই এই গ্রূপ। বলা যায় বিডি সাইক্লিস্টস এক্ষেত্রে অনেকটাই সফল। অনেকেই এখন চলাচল করার জন্য বাইসাইকেল ব্যবহার করে।

বিডি সাইক্লিস্টস প্রতি সপ্তাহে এবং প্রতি বছর বেশ কিছু বাইসাইকেল রাইডস এর আয়োজন করে থাকে। এইসকল রাইডে প্রচুর সাইক্লিস্টস অংশগ্রহন করে। বিডি সাইক্লিস্টস এর সাপ্তাহিক রাইড গুলো হলো বাইক ফ্রাইডে (Bike Friday), জোশিলা স্যাটারডে (Josshila Saturday) ইত্যাদি। বার্ষিক রাইড গুলো হচ্ছে বিজয় রাইড (Bijoy Ride), স্বাধীনতা দিবস রাইড (Shadhinota Dibosh Ride), পহেলা বৈশাখ রাইড (Pohela Boisakh Ride) ইত্যাদি।

বিজয় দিবস রাইড ২০১৭
বিজয় দিবস (Victory day) বাংলাদেশের সব থেকে গুরুত্বপূর্ণ একটি দিন। দীর্ঘ ৯ মাস যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে পাকিস্তানী বাহিনী আমাদের কাছে আত্মসমর্পণ করে। আর পৃথিবীর বুকে নতুন একটি স্বাধীন দেশ হিসাবে বাংলদেশের অভ্যুদয় ঘটে। তাই এই দিনটি আমাদের কাছে খুবই তাৎপর্যপূর্ণ। এই দিন রাষ্ট্রীয় ভাবে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিডি সাইক্লিস্টস ও এই দিনটিকে তাদের মতো করে পালন করে। এই দিন ঢাকায় তারা আয়োজন করে বিশাল এক বাইসাইকেল রাইডের, এর নাম বিজয় দিবস রাইড। কয়েক হাজার সাইক্লিস্টস এতে অংশগ্রহণ করে।

রাইডটি ঢাকার মানিক মিয়া এভিনিউ থেকে সকাল ৮:০০ টায় শুরু হয়। এটি ফার্মগেট, মহাখালী, গুলশান -১, পুলিশ প্লাজা, হাতিরঝিল, কাওরান বাজার হয়ে পুনরায় মানিক মিয়া এভিনিউতে এসে শেষ হয়। সময় লাগে প্রায় দুই ঘন্টা। যতদূর চোখ যায় শুধু সাইকেল আর সাইকেল। দুই পাশের লোকজন সবাই দাঁড়িয়ে দেখছে, হাত নেড়ে বাহবা দিচ্ছে, কেউ হাত তালি দিচ্ছে, ভিডিও করছে। সব সিগনালে আগে থেকেই পুলিশ গাড়ি বন্ধ করে দিচ্ছে, পুরা রাস্তার এক পাশে শুধু সাইকেল। সেই এক অপূর্ব পরিবেশ, যা ভাষায় প্রকাশ করা যায় না। এতো লোকের মাঝে সাইকেল চালানো সত্যিই এক দারুন অনুভূতি।

বিজয় রাইড, মানিক মিয়া এভিনিউ: ডিসেম্বর ১৬, ২০১৭

স্বাধীনতা দিবস রাইড ২০১৮
বাংলাদেশের স্বাধীনতা দিবস (Independence Day) ২৬শে মার্চ। এই দিনটি আমাদের জাতীয় জীবনে খুবই গুরুত্বপূর্ণ । প্রতি বছর এই দিনে বাংলাদেশের সাইক্লিং গ্রূপ, বিডি সাইক্লিস্টস এক বিশাল বাইসাইকেল রাইডের আয়োজন করে। ২০১৮ সালের ২৬শে মার্চ ও তেমন একটি সাইকেল রাইড অনুষ্ঠিত হয়। রাইডটি ঢাকার মানিক মিয়া এভিনিউ থেকে সকাল ৮:০০ টায় শুরু হয়। এটি ফার্মগেট, মহাখালী, তেজগাঁও লিংক রোড, পুলিশ প্লাজা, হাতিরঝিল, কাওরান বাজার, ফার্মগেট হয়ে পুনরায় মানিক মিয়া এভিনিউতে এসে শেষ হয়। সময় লাগে প্রায় দুই ঘন্টার মত।

স্বাধীনতা দিবস রাইড, মানিক মিয়া এভিনিউ: মার্চ ২৬, ২০১৮

পোস্ট টি আপনার কেমন লাগলো জানালে ভালো হয়। বাকি ভিডিও দেখার জন্য আমাদের ইউটিব চ্যানেল ভিসিট করুন এবং সাবস্ক্রাইব করুন। প্রতিদিনকার কর্মকান্ড জানতে আমাদের ফেইসবুক পেজ ভিসিট করুন এবং লাইক করুন। আপডেট পেতে টুটার, গুগল প্লাস এ ও আমাদের ফলো করতে পারেন। সবাই কে ধন্যবাদ। হ্যাপি ট্রাভেলিং!!

Published by রাশেদুল আলম

আমি পেশায় একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার। টেকনোলজি নিয়ে কাজ এবং লেখালেখি করলেও ঘুরে বেড়াতে আমার ভীষণ ভাল লাগে। তাই যখনই সময় পাই বেড়িয়ে পরি। সবুজ প্রকৃতি আমায় সব সময়ই কাছে টানে। আমি অনেককেই দেখেছি কোনো প্রকার প্রস্তুতি ছাড়াই ঘুরতে বেড়িয়ে পরে। আর নানা ধরণের ঝামেলায় পরে। অথচ ইন্টারনেট ঘেটে একটু ধারণা নিয়ে আসলেই তাদের ট্যুর টা অনেক ভাল হতে পারতো। তাই নিজের অভিজ্ঞতা গুলোকে এখানে শেয়ার করার চেষ্টা করি, যাতে অন্যরা উপকৃত হতে পারে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *