ময়মনসিংহ

বিরিশিরি

বিরিশিরি

বিরিশিরি (Birishiri) বাংলাদেশের খুবই সুন্দর এবং ঐতিহ্যবাহী এক গ্রাম। চীনামাটির পাহাড় আর নীলচে-সবুজ পানির হ্রদের জন্য বিরিশিরি বিখ্যাত। এই পাহাড় এবং তার আশেপাশের সমভূমির দৈর্ঘ্য প্রায় ১৬ কিলোমিটার এবং প্রস্থ ৬০০ মিটার। সোমেশ্বরী নদী এই অপরুপ নীল জলের হ্রদের প্রধান উৎস। বর্তমানে এই নদী কয়লা খনি হিসেবে বেশি পরিচিত।

বিরিশিরি কোথায় অবস্থিত

বিরিশিরি বাংলাদেশের নেত্রকোনা জেলার দুর্গাপুর উপজেলায় অবস্থিত।

বিরিশিরির দর্শনীয় স্থান

বিরিশিরির প্রধান আকর্ষণ চীনামাটির পাহাড় আর নীল জলের হ্রদ। এছাড়াও আছে সোমেশ্বরী নদী, রানীখং গির্জা, কমলা রানীর দীঘি, পাহাড়ী কালচারাল একাডেমী, ক্ষুদ্র নৃগোষ্ঠী (গারো, হাজং), তেভাগা আন্দোলনের বেশকিছু স্মৃতিস্তম্ভ এবং সেন্ট যোসেফের গির্জা।

বিরিশিরি কিভাবে যাবেন

ঢাকার মহাখালী বাস টার্মিনাল থেকে দুর্গাপুরের উদ্দেশ্যে কিছু বাস ছেড়ে যায়। ভাড়া নিবে ৩০০ টাকার মতো। সরকার পরিবহন, জিন্নাত পরিবহন তাদের মধ্যে অন্যতম। বাস আপনাকে সুখনগরীতে নামিয়ে দিবে। পরে সেখান থেকে নৌকায় ছোট এক নদী পার হয়ে রিকশা বা মোটর সাইকেলে দূর্গাপুর যেতে হবে।

তবে দুর্গাপুর যাওয়া এবং ফেরার সবচাইতে ভালো হবে নাইট কোচ বাস সার্ভিস। রাত ১২ টায় মহাখালী টার্মিনাল থেকে নাইট কোচ ছাড়ে। আগে থেকে যোগাযোগ করে টিকিট বুকিং দিয়ে রাখতে হয়। দুর্গাপুরের তালুকদার প্লাজার সামনে থেকে রাত ১১ টা এবং ১১:৩০ মিনিটে দুটি নাইট কোচ ঢাকার উদ্দেশ্যে যাত্রা করে। সব ঠিক থাকলে ভোর ৫ মধ্যেই মহাখালী পৌঁছে যাবেন।

এছাড়া সময় থাকলে ঘুরে দেখতে পারেন আশেপাশের হাওর এলাকা।

5 2 ভোট
রেটিং

লেখক

রাশেদুল আলম

আমি একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার, ট্রাভেল ফটোগ্রাফার। তথ্য-প্রযুক্তি নিয়ে কাজ করলেও ঘুরে বেড়াতে ভীষণ ভালোবাসি। নিজের ভ্রমণ অভিজ্ঞতা এবং জ্ঞান কে এই ওয়েব সাইটে নিয়মিত শেয়ার করার চেষ্টা করি।

1 মন্তব্য
Inline Feedbacks
সব মন্তব্য দেখুন
''
1
0
আমরা আপনার অভিমত আশা করি, দয়াকরে মন্তব্য করুনx
()
x