রাশেদুল আলম

রাশেদুল আলম একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার, টেকনোলজি কোচ, ট্রাভেল ফটোগ্রাফার, ভিডিও ক্রিয়েটর, ব্লগার। জন্ম বাংলাদেশের নারায়ণগঞ্জ জেলায়। কম্পিউটার ইঞ্জিনিয়ারিং নিয়ে লেখাপড়া শেষ করে বিভিন্ন নামিদামি সফটওয়্যার কোম্পানিতে কাজ করেছেন। রাশেদুল আলম এই ওয়েব সাইট trippainter.com এর প্রতিষ্ঠাতা এবং প্রধান কনটেন্ট এডিটর।

তথ্য-প্রযুক্তিতে রাশেদুল আলম

কম্পিউটার প্রোগ্রামিং রাশেদুল আলম এর পেশন। তিনি নতুন কিছু শিখতে পছন্দ করেন, কাজের ক্ষেত্রে সেগুলো প্রয়োগ করেন এবং অন্যদের সাথে অভিজ্ঞতা ভাগ করে নিতে ভালোবাসেন। তথ্য-প্রযুক্তিতে তার জ্ঞান এবং অভিজ্ঞতার আলোকে তার নিজের ব্লগ cybarlab.com এবং bn.cybarlab.com এ নিয়মিত লেখার চেষ্টা করেন। এখানে সফটওয়্যার ডেভেলপমেন্ট, আর্কিটেকচার, প্রোগ্রামিং, ডেভেলপমেন্ট টুলস, ডাটাবেইজ, পারফরমেন্স, সিকিউরিটি ইত্যাদি বিভিন্ন বিষয়ে তার লেখা অনেক আর্টিকেল আছে। এর বাহিরে তথ্য-প্রযুক্তি বিষয়ক বিভিন্ন ফোরাম, কমিউনিটি, ওয়েব সাইটে ভলেন্টিয়ার হিসাবে তিনি সক্রিয় আছেন।

তিনি বাংলাদেশ কে আন্তর্জাতিক পরিমণ্ডলে ডিজিটাল রূপে প্রকাশ করার জন্য গুগল ম্যাপসে (Google Maps) বিভিন্ন স্থাপনা, ল্যান্ডমার্ক, রাস্তা, ছবি নিয়মিত আপডেট করেন। দেশের দক্ষিণ এবং মধ্য ভাগের অনেক দীপ, ল্যান্ডমার্ক, রাস্তা তার তৈরী

ট্রাভেল ফটোগ্রাফার রাশেদুল আলম

তথ্য-প্রযুক্তি নিয়ে কাজ করলেও ঘুরে বেড়াতে তার ভীষণ ভাল লাগে। যখনই সময় পান বেড়িয়ে পরেন। বাংলাদেশের প্রায় বেশির ভাগ জেলায় তিনি ভ্রমণ করেছেন। নিজের দেশ ছাড়াও ভুটান এবং ভারতের বিভিন্ন প্রদেশ ভ্রমণ করেছেন। যদি আল্লাহ তাকে সামর্থ দেয় তাহলে তার পুরা পৃথিবী ভ্রমণ করার ইচ্ছা আছে। তার সব ট্যুরের প্লানিং, বাজেট তিনি নিজেই করে । খরচ বাঁচাতে কোনো ধরণের ট্রাভেল এজেন্সির সাহায্য না নিয়ে একা বা গ্রূপে ট্রাভেল করেন।

অনেকেই সঠিক তথ্য বা কোনো প্রকার প্রস্তুতি ছাড়াই ঘুরতে বেড়িয়ে পরে। আর নানারকমের ঝামেলায় পরে। অথচ ইন্টারনেট ঘেটে একটু খোঁজখবর নিয়ে আসলেই তাদের ট্যুর অনেক সহজ এবং আরামদায়ক হতে পারে। তাই অন্যরা যাতে উপকৃত হতে পারে তার জন্য নিজের অভিজ্ঞতা গুলোকে তার ট্রাভেল ব্লগ trippainter.com এ শেয়ার করার চেষ্টা করেন।

কেন ট্রিপ পেইন্টার প্রতিষ্ঠা করেছেন

কোথাও ট্যুরে যাবার আগে সেই জায়গা সম্পর্কে খোঁজখবর নিয়ে যাওয়া খুবই জরুরী। তাহলে অনেক ধরণের ঝামেলা এড়ানো যায়। ট্যুর অনেক সহজ এবং আরামদায়ক হয়। তথ্য জানতে অনেকেই একে ওকে জিজ্ঞেস করে, বিভিন্ন ব্লগ বা পেইজে জিজ্ঞাসা মুলক পোস্ট দিয়ে সময় নষ্ট করেন। অনেক সময় সঠিক তথ্য পাওয়া যায়না। তাই রাশেদুল আলম চান একটি মাত্র ওয়েব সাইট ভিজিট করেই কেউ তার পরবর্তী ট্যুরের গন্তব্য সম্পর্কে স্পষ্ট ধারণা, নিয়ে নিজে নিজেই ট্যুর প্ল্যান করতে পারুক। এই জন্যই তিনি ট্রিপ পেইন্টার প্রতিষ্ঠা করেছেন।

যোগাযোগ

আপনাদের কোনো পরামর্শ, মতামত রাশেদুল আলম কে জানাতে কিংবা তার সাথে যোগাযোগ করতে চাইলে এই ঠিকানায় rashed464[at]outlook.com ইমেইল করুন। এছাড়া সামাজিক যোগাযোগের মাধ্যমেও তাকে ফলো করতে পারেন।

তথ্য-প্রযুক্তি এবং ভ্রমণ সংক্রান্ত রাশেদুল আলম এর চিন্তা-ভাবনা গুলো জানতে সাথে থাকুন।

''