ঢাকা

ইনসার আলীর খুদের ভাত

ইনসার আলীর খুদের ভাত

বাংলাদেশের এক ঐতিহ্যবাহী নাস্তা হিসেবে খুদের ভাত বা বৌ ভাত বা খুদের ভাকা বেশ পরিচিত। সকাল বেলা নানা রকমের ভর্তার সাথে এই খাবার খেতে বেশ মজা। অনেক এলাকায় এটি বেশ জনপ্রিয় খাবার। তবে সাম্প্রতিক সময়ে ঢাকার কাছে সোহানা হোটেলের খুদের ভাত বেশ সুখ্যাতি অর্জন করেছে, যা ইনসার আলীর খুদের ভাত (Insar Alir Khuder Vaka) নাম পরিচিত।

কোথায় অবস্থিতি

ইনসার আলীর খুদের ভাতের সোহানা হোটেল বাংলদেশের ঢাকা জেলার, কেরানীগঞ্জ উপজেলার রোহিতপুর গ্রামে অবস্থিত।

ইনসার আলীর খুদের ভাত কেন এতো জনপ্রিয়

সাধারণত ধান ভাঙানোর পর চালের সাথে ছোট ছোট যে চাল পাওয়া যায় তাই খুদ। এই খুদ দিয়ে ইনসার আলী পোলাও এর মতো করে ভাত রান্না করেন। চিংড়ি, শুঁটকি, বেগুন, আলু, কালো জিরা, সরিষা, মরিচসহ ১০ আইটেমর ভর্তা আর ডিম্ ভাজি দিয়ে এই ভাত পরিবেশন করা হয়। ডিম্ বাজার স্টাইলটা একটু আলাদা। সব মিলিয়ে এর টেস্ট অসাধারণ। প্রতি প্লেটের দাম মাত্র ৫০ টাকা।

কিভাবে যাবেন

ঢাকার মোহাম্মদপুর বাসস্ট্যান্ড থেকে একটু সামনে এগিয়ে গেলে বছিলা ব্রিজ। ব্রিজ পার হয়ে এগিয়ে গেলে আঁটিবাজার। সেখান থেকে ৫ কিলোমিটার দূরেই রোহিতপুর বাজার। বাজার থেকে বাম দিকে গোয়ালখালী বাজার পার হয়ে অল্প একটু দূরেই সোহানা হোটেল।

মোহাম্মদপুর বেড়িবাঁধ থেকে সিএনজি ভাড়া নিয়ে সরাসরি চলে যেতে পারেন রোহিতপুরের সোহানা হোটেল। অথবা লেগুনা দিয়ে প্রথমে আঁটিবাজার, সেখান থেকে শেয়ার সিএনজি দিয়ে গোয়ালখালী বাজার। ভাড়া নিবে ১০ + ৪০ = ৫০ টাকা। এছাড়া গুলিস্থান থেকে নবাবগঞ্জগামী বাসে রোহিতপুর নেমে অটো রিক্সা দিয়ে চলে যাবেন সোহানা হোটেল।

আশেপাশের দর্শনীয় স্থান

সময় থাকলে এর কাছাকাছি আরো কিছু স্থান দেখতে পারেন:

4.5 2 ভোট
রেটিং

লেখক

রাশেদুল আলম

আমি একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার, ট্রাভেল ফটোগ্রাফার। তথ্য-প্রযুক্তি নিয়ে কাজ করলেও ঘুরে বেড়াতে ভীষণ ভালোবাসি। নিজের ভ্রমণ অভিজ্ঞতা এবং জ্ঞান কে এই ওয়েব সাইটে নিয়মিত শেয়ার করার চেষ্টা করি।

0 মন্তব্য
Inline Feedbacks
সব মন্তব্য দেখুন
0
আমরা আপনার অভিমত আশা করি, দয়াকরে মন্তব্য করুনx
()
x