বাংলাদেশ

খুলনা বাগেরহাট ট্যুর প্ল্যান

সুন্দরবন
ষাট গম্বুজ মসজিদ
Shadow
Slider

খুলনা এবং বাগেরহাট বাংলাদেশের খুবই বিখ্যাত দুই জেলা। এই দুই জেলা পাশাপাশি অবস্থিত। নানা কারণে এই এলাকা খুবই বিখ্যাত। ইউনেস্কো ঘোষিত বাংলাদেশের তিনটি ওয়ার্ল্ড হেরিটেজের মধ্যে দুইটির অবস্থান এই দুই জেলায়। আসুন দেখে নেই এক সাথে এই দুই জেলা ভ্রমণ করার খুলনা বাগেরহাট ট্যুর প্ল্যান ।

খুলনা বাগেরহাট এর দর্শনীয় স্থান

বেশ কিছু আধুনিক স্থাপনার সাথে খুলনা বাগেরহাটে আছে কিছু প্রাচীন এবং ঐতিহাসিক স্থাপনা এবং জায়গা। এর মধ্যে উল্লেখ যোগ্য হলো: পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন, ঐতিহাসিক ষাট গম্বুজ মসজিদ, জাহান আলীর মাজার, খুলনা শিপইয়ার্ড, খান জাহান আলী সেতু, প্রেম কানন, খুলনা বিশ্ববিদ্যালয়, মংলা বন্দর, নয় গম্বুজ মসজিদ ইত্যাদি।

খুলনা বাগেরহাট কিভাবে যাবেন

ঢাকা থেকে খুলনা-বাগেরহাট আপনি বাস, ট্রেন এবং লঞ্চে যেতে পারেন। প্রতিদিন ঢাকা থেকে বিভিন্ন পরিবহন কোম্পানির এসি/নন এসি বাস খুলনা-বাগেরহাটের উদ্দেশে ছেড়ে যায়। সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে বিভিন্ন কোম্পানির লঞ্চ খুলনার পথে নিয়মিত চলাচল করে। ঢাকা থেকে যমুনা সেতু হয়ে ট্রেন আসে খুলনায়। এছাড়া চাইলে আকাশ পথে যশোর এসে পরে খুলনা-বাগেরহাট আসতে পারেন।

খুলনা-বাগেরহাট ট্যুর প্ল্যান

খুলনা-বাগেরহাট দুই জেলা হলেও একটু প্ল্যান করে গেলে এক সাথেই দুইটা কভার করা যায়। আসুন দেখে নেই তিন রাত দুই দিনের খুলনা-বাগেরহাট ট্যুর প্ল্যান।

প্রথম দিন

প্রথমে আপনার এলাকা থেকে সুবিধাজনক মাধ্যমে খুলনা পৌঁছাবেন। এর পর বাস বা প্রাইভেট কার ভাড়া করে চলে যাবেন মংলা। সেখান থেকে ট্রলার ভাড়া করে চলে যাবেন সুন্দরবনের করমজল। দুপুর পর্যন্ত সুন্দরবনে থেকে চলে আসবেন মংলা। মংলা এসে লাঞ্চ করে নিবেন। এর পর মংলা বন্দর দেখে চলে যাবেন খুলনা শহরে।

খুলনা এসে এখানকার আশেপাশের দর্শনীয় স্থান পরিদর্শন করে রাতে খুলনা শহরে রাত্রিযাপন করবেন।

তবে আপনার হাতে বেশি সময় থাকলে ভালো কোনো ট্যুর কোম্পানির প্যাকেজ নিয়ে নিতে পারেন। তখন সুন্দরবনের সব স্পট দেখা যায় এবং রাত্রি যাপন করা যায়। এই প্যাকেজ ঢাকা থেকেই নিতে পারেন। অথবা খুলনা যেয়ে শিপের প্যাকেজ নিতে পারেন। প্যাকেজ গুলোয় খাবার, যাতায়াত, থাকা ইত্যাদি সব কিছু অন্তর্ভুক্ত থাকে।

দ্বিতীয় দিন

সকালে নাস্তা করে বাসে চলে যাবেন বাগেরহাট। ষাট গম্বুজ মসজিদ, জাহান আলীর মাজার দেখে ঢাকা ফেরত চলে আসবেন। ঢাকা ফেরার পথে পাওয়া দিয়েও আসতে পারেন। তাহলে সময় কম লাগবে।

খুলনা-বাগেরহাট ট্যুর প্ল্যান নিয়ে শেষ কথা

আশা করি এই খুলনা-বাগেরহাট ট্যুর প্ল্যান আপনার ভ্রমণ কে আরো সহজ এবং সুন্দর করবে।

5 1 ভোট
রেটিং

লেখক

রাশেদুল আলম

আমি একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার, ট্রাভেল ফটোগ্রাফার। তথ্য-প্রযুক্তি নিয়ে কাজ করলেও ঘুরে বেড়াতে ভীষণ ভালোবাসি। নিজের ভ্রমণ অভিজ্ঞতা এবং জ্ঞান কে এই ওয়েব সাইটে নিয়মিত শেয়ার করার চেষ্টা করি।

1 মন্তব্য
Inline Feedbacks
সব মন্তব্য দেখুন
''
1
0
আমরা আপনার অভিমত আশা করি, দয়াকরে মন্তব্য করুনx
()
x