চট্টগ্রাম

মারায়ংতং

মারায়ংতং

সাজেকের চেয়েও সুন্দর মারায়ংতং (Marayong Thong) পাহাড়। মারায়ংতং, মারাইংতং, মেরাইথং বিভিন্ন নামেই ডাকা হয় এই পাহাড়কে। ১৬৪০ ফুট উঁচু এই পাহাড়ে রাত কাটানো কেবল রোমাঞ্চকর নয়, বরং বেশ চ্যালেন্জিং। ক্যাম্পিংয়ের প্রয়োজনীয় জিনিসপত্র তাবু, খাবার দাবার যোগাড় করে চলে যেতে পারেন মারায়ংতং।

মারায়ংতং কোথায় অবস্থিত

মারায়ংতং পাহাড় বাংলাদেশের বান্দরবান জেলার আলীকদম উপজেলায় অবস্থিত। এই পাহাড়ের উচ্চতা প্রায় ১৬৪০ ফুট। পাহাড়ের চূড়ায় উঠে বিশাল একটি জাদি সবার প্রথমে চোখে পড়বে। জাদি মানে বৌদ্ধদের পূজা-অর্চনার জন্য বানানো বুদ্ধমূর্তি। জাদির চারদিকে খোলা এবং ওপরের দিকে চাল দেয়া আছে।

মারায়ংতং যাওয়ার উপায়

মারায়ংতং যেতে হলে প্রথমেই আসতে হবে বান্দরবান জেলার আলীকদম উপজেলায়। এখন রাজধানী ঢাকা থেকে বিভিন্ন পরিবহন কোম্পানির বাস সরাসরি আলীকদম আসে। তাদের মধ্যে হানিফ, শ্যামলী উল্লেখযোগ্য। বাস ভাড়া ৮৫০ টাকা। রাতের বাসে রওনা দিলে সকালেই পৌঁছে যাবেন আলীকদম।

এছাড়া কক্সবাজারগামী যেকোন বাসে উঠে চকরিয়া নেমে সেখান থেকে যেতে পারেন আলীকদম। ঢাকা থেকে চকরিয়া বাস ভাড়া ৮৫০/১৪০০ টাকা। চকরিয়া থেকে আলীকদম যাওয়ার লোকাল বাস আছে। এইসব বাস প্রতিদিন সকাল ৭ টা থেকে সন্ধ্যা ৬.৩০ পর্যন্ত ৩০ মিনিট পর পর আলীকদমের উদ্দেশ্যে ছেড়ে যায়। ভাড়া ৬০ টাকা। সময় নিবে ১ ঘন্টা ৪০ মিনিট।

এছাড়া লোকাল জীপ বা চান্দের গাড়িতে চকরিয়া থেকে আলীকদম যেতে পারবেন। লোকাল ভাড়া নিবে ৬০/৬৫ টাকা। পুরা রিজার্ভ নিলে ১২০০/১৫০০ টাকা নিবে।

আলীকদম থেকে মারায়ংতং

আলীকদম পৌঁছে একজন গাইড ঠিক করে নিবেন। তার পর প্রয়োজনীয় খাবার, পানি, তাবু, শুকনা খাবার সাথে নিয়ে নিবেন। জিপ গাড়ি ভাড়া করে আবাসিক বাজার হয়ে চলে আসবেন মারায়ংতং পাহাড়ের কাছে। গাড়ি একদম মারায়ংতং পাহাড়ের নিচ পর্যন্ত আসে। এর পর এখান থেকে ট্রেকিং করে উপরের দিকে উঠতে থাকবেন।

প্রায় আড়াই ঘন্টা ওঠার পর একটা পাড়ার দেখা পাবেন, যার নাম মংকে পাড়া। এখানে কিছুক্ষন রেস্ট করে আবার উঠা শুরু করবেন। প্রায় ১ ঘন্টা পর মেঘের দেখা পাবেন। মনে হবে মেঘের চাদর ঘিরে রেখেছে পাহাড়কে। মেঘ পিছনে ফেলে আরো একটু এগিয়ে গেলে পৌঁছে যাবেন পাহাড়ের চূড়ায়।

মারায়ংতং এ ক্যাম্পিং

সূর্যের আলো থাকতে থাকতে তাবু সেট করে ফেলুন। পাহাড়ের ওপরের অংশটুকু সমতল। তাই তাবু সেট করতে সমস্যা হবে না। এখান থেকে যত দূর চোখ যায় শুধু পাহাড় আর পাহাড়। ফাঁকে ফাঁকে দেখা যাবে বিভিন্ন আদিবাসীদের জনবসতি। নিচে সাপের মতো এঁকে বেঁকে বয়ে গেছে মাতামুহুরী নদী। এখান থেকে রাতের আকাশ অসাধারণ সুন্দর।

কোথায় থাকবেন

মারায়ংতং এ থাকার জন্য কোনো হোটেল বা রিসোর্ট নাই। তাই ক্যাম্পিং করে থাকতে হবে। ক্যাম্পিং এর জন্য প্রয়োজনীয় জিনিসপত্র যেমন তাবু সাথে নিয়ে যেতে হবে। তাবু ভালো মানের না হলে, বৃষ্টি থেকে বাঁচতে রেইনকোর্ট বা পলিথিন সাথে রাখুন।

কোথায় খাবেন

মারায়ংতং এ খাবারের জন্য কোনো হোটেল বা রেস্টুরেন্ট নাই। নিজেরাই রান্না করে খেতে হবে। তাই খাবারের জন্য প্রয়জনীয় জিনিসপত্র সমতল থেকে নিয়ে যাবেন। গাইডের সাথে কথা বলে সব ম্যানেজ করতে পারবেন। সাথে শুকনা খাবার যেমন খেজুর, চিপস, বিস্কুট ইত্যাদি সাথে রাখুন। উপরে পানি নাই। তাই পানিও সমতল থেকে নিয়ে যেতে হবে।

ট্রাভেল টিপস

  • এখানে খাবার এবং পানির কোনো ব্যবস্থা নাই। তাই এইসব কিছু সমতল থেকে নিয়ে যেতে হবে।
  • এডভেঞ্চার ট্রিপ। ৭/৮ ঘন্টা পাহাড়ি রাস্তায় ট্রেকিং করতে হবে। যাদের সমস্যা আছে না যাওয়াই ভালো।
  • ম্যালেরিয়া প্রতিষেধক মেডিসিন গ্রহন করা অত্যাবশ্যক। ওডোমস ক্রিম বা মশা নিরোধক রিস্ট ব্যান্ড সাথে নিলে ভালো হয়।
  • প্যারাসিটামল, গ্যাসের ঔষধ, স্যালাইন ইত্যাদি দরকারি ঔষধ সাথে রাখুন।
  • কেবল কাঁধের ব্যাগ সাথে নিবেন এবং ব্যাগের ওজন যত কম হয় সেই দিকে খেয়াল রাখুন।
  • বিদ্যুৎ নাই। তাই মোবাইল, পাওয়ার ব্যাংক চার্জ দিয়ে রাখুন।
  • ভালো গ্রিপের জেতা ব্যবহার করতে হবে।
  • আদিবাসীদের সাথে ভালো ব্যবহার করুন।
  • অযথা সাহস দেখানো যাবেনা।
  • টর্চ লাইট সাথে রাখুন।

আশেপাশের দর্শনীয় স্থান

সময় থাকলে আশেপাশের আরো কিছু দর্শনীয় স্থান দেখে যেতে পারেন।

5 1 ভোট
রেটিং

লেখক

রাশেদুল আলম

আমি একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার, ট্রাভেল ফটোগ্রাফার। তথ্য-প্রযুক্তি নিয়ে কাজ করলেও ঘুরে বেড়াতে ভীষণ ভালোবাসি। নিজের ভ্রমণ অভিজ্ঞতা এবং জ্ঞান কে এই ওয়েব সাইটে নিয়মিত শেয়ার করার চেষ্টা করি।

1 মন্তব্য
Inline Feedbacks
সব মন্তব্য দেখুন
''
1
0
আমরা আপনার অভিমত আশা করি, দয়াকরে মন্তব্য করুনx
()
x