বাংলাদেশ

মারায়ংতং দামতুয়া আলীর গুহা ট্যুর প্ল্যান

মারায়ংতং দামতুয়া আলীর গুহা

মারায়ংতং, দামতুয়া, আলীর গুহা অসাধারণ সুন্দর। এই তিন স্পট দেখতে বেশ কয়েক দিন লেগে যেতে পারে। কিন্তু একটি ভালো প্ল্যান এই তিন জায়গায়কে কম সময়ে ভালো ভাবে কভার করতে সাহায্য করবে। আসুন দেখি তেমন একটি ভালো মানের মারায়ংতং দামতুয়া আলীর গুহা ট্যুর প্ল্যান।

কোথায় অবস্থিত

মারায়ংতং পাহাড়, দামতুয়া ঝর্ণা, আলীর গুহা বাংলাদেশের বান্দরবান জেলার আলীকদম উপজেলায় অবস্থিত।

যাওয়ার উপায়

প্রথমেই আসতে হবে বান্দরবান জেলার আলীকদম উপজেলায়। এখন রাজধানী ঢাকা থেকে বিভিন্ন পরিবহন কোম্পানির বাস সরাসরি আলীকদম আসে। তাদের মধ্যে হানিফ, শ্যামলী উল্লেখযোগ্য। বাস ভাড়া ৮৫০ টাকা। রাতের বাসে রওনা দিলে সকালেই পৌঁছে যাবেন আলীকদম।

এছাড়া কক্সবাজারগামী যেকোন বাসে উঠে চকরিয়া নেমে সেখান থেকে যেতে পারেন আলীকদম। ঢাকা থেকে চকরিয়া বাস ভাড়া ৮৫০/১৪০০ টাকা। চকরিয়া থেকে আলীকদম যাওয়ার লোকাল বাস আছে। এইসব বাস প্রতিদিন সকাল ৭ টা থেকে সন্ধ্যা ৬.৩০ পর্যন্ত ৩০ মিনিট পর পর আলীকদমের উদ্দেশ্যে ছেড়ে যায়। ভাড়া ৬০ টাকা। সময় নিবে ১ ঘন্টা ৪০ মিনিট।

এছাড়া লোকাল জীপ বা চান্দের গাড়িতে চকরিয়া থেকে আলীকদম যেতে পারবেন। লোকাল ভাড়া নিবে ৬০/৬৫ টাকা। পুরা রিজার্ভ নিলে ১২০০/১৫০০ টাকা নিবে।

মারায়ংতং দামতুয়া আলীর গুহা ট্যুর প্ল্যান

আলীকদমের দর্শনীয় স্থান গুলোর মধ্যে মারায়ংতং পাহাড়, দামতুয়া ঝর্ণা, আলীর গুহা উল্লেখযোগ্য। প্রত্যেকটি জায়গায়ই বেশ দূর্গম ও এডভেঞ্চারাস। সব গুলো কভার করতে ৩/৪ দিন লেগে যাবে। তবে তিন রাত দুই দিনে মোটামোটি ভাবে এই তিন জায়গা কভার করা যাবে। আসুন দেখি ৩ রাত ২ দিনের মারায়ংতং-দামতুয়া-আলীর-গুহার ট্যুর প্ল্যান।

প্রথম দিন

রাতে ঢাকা থেকে রওনা দিয়ে সকালে পৌঁছাবেন আলীকদম। ফ্রেশ হয়ে নাস্তা করে নিবেন। প্রথমে চান্দের গাড়ি ভাড়া করে চলে যাবেন আলীর গুহা। গুহায় দুপুর পর্যন্ত থেকে আলীকদম উপজেলা শহরে ফেরত এসে লাঞ্চ করে নিবেন। এর পর একজন গাইড ঠিক করে চলে যাবেন মারায়ংতং পাহাড়।

গাড়ি একদম মারায়ংতং পাহাড়ের নিচ পর্যন্ত আসে। এর পর এখান থেকে ট্রেকিং করে উপরের দিকে উঠতে থাকবেন। পাহাড়ে খাবারের কোনো ব্যবস্থা নাই। তাই প্রয়োজনীয় খাবার, পানি, তাবু, শুকনা খাবার সাথে নিয়ে নিবেন।

৩/৪ ঘন্টায় পৌঁছে যাবেন মারায়ংতং পাহাড়ের চুড়ায়। সূর্যের আলো থাকতে থাকতে তাবু সেট করে ফেলুন। প্রকৃতি উপভোগ করতে থাকুন আর রাতের খাবার রান্না করে নিন।

দ্বিতীয় দিন

সকালের অপূর্ব সূর্যোদয় দেখে নাস্তা করে নিচে নেমে আসুন। একটা চান্দের গাড়ি ঠিক করে চলে যান দামতুয়া জলপ্রপাত। গাড়ি আদু মুরং পাড়া নামিয়ে দিবে। এখান থেকে ট্রেকিং করে যেতে হবে দামতুয়া।

ট্রেকিং শুরু আগে শুকান খাবার কিনে নিবেন। দুপুরের লাঞ্চ ও এগুলা দিয়েই সারতে হবে। আসা-যাওয়া মিলিয়ে ৬ ঘন্টার মতো লাগবে। এখানেই একজন গাইড নিতে হবে। গাইড ভাড়া ৫০০/৮০০ টাকা।

সন্ধ্যার মধ্যে আলীকদম ফেরত এসে রাতের বাসে ফেরত চলে আসুন আপনার গন্তব্যে।

মারায়ংতং দামতুয়া আলীর গুহা ট্যুর প্ল্যান নিয়ে শেষ কথা

আশা করি এই ট্যুর প্ল্যান আপনার পরবর্তী ভ্রমন কে আরো সুন্দর এবং সহজ করবে।

5 3 ভোট
রেটিং

লেখক

রাশেদুল আলম

আমি একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার, ট্রাভেল ফটোগ্রাফার। তথ্য-প্রযুক্তি নিয়ে কাজ করলেও ঘুরে বেড়াতে ভীষণ ভালোবাসি। নিজের ভ্রমণ অভিজ্ঞতা এবং জ্ঞান কে এই ওয়েব সাইটে নিয়মিত শেয়ার করার চেষ্টা করি।

2 মন্তব্য
Inline Feedbacks
সব মন্তব্য দেখুন
''
2
0
আমরা আপনার অভিমত আশা করি, দয়াকরে মন্তব্য করুনx
()
x