রংপুর বিভাগ

স্বপ্নপুরী বিনোদন পার্ক

নাপিত্তাছড়া ট্রেইল
নাপিত্তাছড়া ট্রেইল
নাপিত্তাছড়া ট্রেইল
napittochara-trail-3
স্বপ্নপুরী পার্কের প্রধান ফটক
napittochara-trail-3
স্বপ্নপুরী পার্কে কৃত্রিম পশু দুনিয়া
napittochara-trail-3
স্বপ্নপুরী পার্কের ভিতরের স্থাপনা
Shadow

স্বপ্নপুরী বিনোদন পার্ক (Shopnopuri Amusement Park) উত্তরবঙ্গের সবচেয়ে জনপ্রিয় পিকনিক স্পট। কর্মব্যস্ত জীবনের ক্লান্তি দূর করতে পরিবার নিয়ে ঘুরে আসতে পারেন এই বিনোদন পার্ক। নান্দনিক সৌন্দর্যের বিনোদন জগত স্বপ্নপুরী ইতিমধ্যে দর্শনার্থী, পর্যটক, নাট্যকার, চলচ্চিত্রকারদের দৃষ্টি আকর্ষণ করতে সমর্থ হয়েছে।

স্বপ্নপুরী কোথায় অবস্থিত

স্বপ্নপুরী বিনোদন পার্ক বাংলাদেশের দিনাজপুর জেলার নবাবগঞ্জ উপজেলার আফতাবগঞ্জে অবস্থিত। দিনাজপুর শহর থেকে প্রায় ৫২ কিলোমিটার দক্ষিণে, কুশদহ ইউনিয়ন পরিষদের অধীন খালিপপুর মৌজায় এর অবস্থান। কুশদহ ইউনিয়নের চেয়ারম্যান মো: দেলওয়ার হোসেন ব্যক্তিগত উদ্যোগে ১৯৮৯ সালে এর নির্মাণ কাজ শুরু করেন। প্রায় ১৫০ একর জমির উপর গড়ে উঠেছে নান্দনিক সৌন্দর্যের এই বিনোদন জগত।

স্বপ্নপুরীতে কি আছে

স্বপ্নপুরীতে দেখতে পাবেন লেক, কৃত্রিম পাহাড়, কৃত্রিম ঝর্ণা, বাংলাদেশের বিশাল মানচিত্র, দেশী-বিদেশী বিভিন্ন পশু-পাখির ভাষ্কর্য, ঘোড়ার গাড়ি, চিড়িয়াখানা, কেবলকার, কৃত্রিম মস্য জগত, রেষ্টুরেন্ট ইত্যাদি। বিনোদনের জন্য রয়েছে ছোট ছোট কিছু রাইডস। লেকে স্পিডবোটে ঘুরতে পারেন।

এখানে পিকনিক বা অন্য যেকোন অনুষ্ঠান করার ব্যবস্থা আছে। স্বপ্নপুরী পিকনিক স্পটে রাত্রি যাপনের জন্য আছে নীলপরী, নিশিপদ্ম, সন্ধ্যাতারা, রজনীগন্ধা মেঠোঘর এবং ভিআইপি কুঞ্জ নামের ৫ টি কটেজ। রান্নাবান্না এবং খাবারের জন্য চুলা, হাঁড়ি-পাতিল, চেয়ার, টেবিল ইত্যাদি সব ধরণের জিনিসপত্র ভিতরে ভাড়ায় পাওয়া যায়। এখানে কতৃপক্ষের তত্ত্বাবধানে নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা আছে।

স্বপ্নপুরীর প্রবেশ মূল্য

স্বপ্নপুরী বিনোদন পার্কের জনপ্রতি টিকেট মূল্য ৭০ টাকা।

কিভাবে যাবেন

স্বপ্নপুরী যেতে হলে প্রথমেই আসতে হবে দিনাজপুর (Dinajpur) জেলায়। ঢাকার গাবতলী, কল্যাণপুর, আসাদ গেট, উত্তরা থেকে বিভিন্ন পরিবহন কোম্পানির এসি/নন-এসি বাস আসে দিনাজপুর শহরে। তাদের মধ্যে নাবিল পরিবহন, হানিফ এন্টারপ্রাইজ, শ্যামলী পরিবহন, এস আর ট্রাভেল, এস এ পরিবহন, কেয়া পরিবহন ইত্যাদি উল্লেখযোগ্য। বাস ভাড়া ৬০০/১০০০ টাকা।

ঢাকা থেকে দিনাজপুর ট্রেনও যেতে পারেন। কমলাপুর রেলস্টেশন থেকে একতা এক্সপ্রেস সকাল ১০ টায়, দূতযান এক্সপ্রেস রাত ৮ টায়, পঞ্চগড় এক্সপ্রেস রাত ১০:৪৫ মিনিটে ছেড়ে যায়। ভাড়া ৩৯০/১,৩৯০ টাকা।

দিনাজপুর শহর থেকে সিএনজি বা প্রাইভেট কার ভাড়া করে চলে যেতে পারেন স্বপ্নপুরী। দিনাজপুর শহরের ফুলবাড়ী বাসস্ট্যান্ড থেকে ফুলবাড়ীগামী বাসে উঠে ফুলবাড়ী উপজেলার ঢাকা মোড় নেমে যাবেন। ভাড়া জনপ্রতি ৫০ টাকা। ঢাকা মোড় থেকে অটো বা ভ্যান দিয়ে চলে যাবেন স্বপ্নপুরী। জনপ্রতি ভাড়া ৩০ টাকা। অথবা ঢাকা থেকে যাবার সময় ফুলবাড়ী উপজেলার ঢাকা মোড় নেমে যাবেন। পরে সেখান থেকে স্বপ্নপুরী।

যোগাযোগ

স্বপ্নপুরী বিনোদন পার্কের অগ্রিম বুকিং এর জন্য যোগাযোগ করতে পারেন:

ঢাকা অফিস

হোটেল সফিনা
১৫২ ওসমান গনি রোড (আলু বাজার) ঢাকা
ফোন: ৯৫৫৪৬৩০, ৯৫৬২১৩০

দিনাজপুর অফিস

হোটেল কণিকা
স্টেশন রোড, দিনাজপুর
ফোন: ০৫৩১৬৩৭১১

কোথায় থাকবেন

দিনাজপুর শহরে বেশ কিছু সাধারণ মানের হোটেল আছে। হোটেল গুলো গণেশতলা, মালদহপট্টি, স্টেশন রোড, চারুবাবুর মোড়, নিমতলা এলাকায় অবস্থিত। তাদের মধ্যে হোটেল ডায়মন্ড, হোটেল আল রশিদ, হোটেল রেহানা, হোটেল নবীন ইত্যাদি উল্লেখযোগ্য। এইসব হোটেলে রুম ভাড়া ২০০/১,০০০ টাকা।

এছাড়া স্বপ্নপুরীর কটেজ গুলোতেও থাকতে পারেন।

দিনাজপুরের দর্শনীয় স্থান

দিনাজপুর প্রাচীন এক জনপদ। এই জেলা চাল, আম, লিচু উৎপাদনের জন্য খুবই বিখ্যাত। দিনাজপুরের জনপ্রিয় দর্শনীয় স্থান এবং ঐতিহাসিক স্থাপনা গুলো হলো:

5 1 ভোট
রেটিং

লেখক

রাশেদুল আলম

আমি একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার, ট্রাভেল ফটোগ্রাফার। তথ্য-প্রযুক্তি নিয়ে কাজ করলেও ঘুরে বেড়াতে ভীষণ ভালোবাসি। নিজের ভ্রমণ অভিজ্ঞতা এবং জ্ঞান কে এই ওয়েব সাইটে নিয়মিত শেয়ার করার চেষ্টা করি।

1 মন্তব্য
Inline Feedbacks
সব মন্তব্য দেখুন
''
1
0
আমরা আপনার অভিমত আশা করি, দয়াকরে মন্তব্য করুনx
()
x