ঢাকা

সোনারগাঁও যাদুঘর

সোনারগাঁও যাদুঘর

সোনারগাঁও এক ঐতিহাসিক প্রাচীন শহর। প্রাকৃতিক সৌন্দর্য বেষ্টিত সোনারগাঁও ছিল একসময় বাংলার রাজধানী। এখানেই রয়েছে বাংলাদেশ লোক ও কারুশিল্প জাদুঘর যা সোনারগাঁও যাদুঘর (Sonargaon Museum) নামে পরিচিত।

সোনারগাঁও যাদুঘর কোথায় অবস্থিত

সোনারগাঁ লোক ও কারুশিল্প যাদুঘর বাংলাদেশের নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলায় অবস্থিত। এটি ঢাকা – চট্টগ্রাম মহাসড়কের পাশে মেঘনা ব্রিজের কাছাকাছি মোগরাপাড়া বাস স্টেশন এর কাছে অবস্থিত। রাজধানী ঢাকা শহর থেকে এর দুরুত্ব প্রায় ২৫ কিঃমিঃ।

সোনারগাঁও যাদুঘর কিভাবে যাবেন

সোনারগাঁও যাদুঘর যেতে হলে আপনাকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ধরে মেঘনা ব্রিজের কাছাকাছি মোগরাপাড়া বাস স্টেশনে আসতে হবে। সেখান থেকে ৩-৪ কিলোমিটার দূরেই সোনারগাঁও যাদুঘর। সব থেকে ভালো হয় প্রাইভেট কার নিয়ে গেলে। তাহলে আশেপাশের সব কিছু ভালো করে দেখা যাবে।

এছাড়া ঢাকা থেকে বাস দিয়েও যাওয়া যায়। এতে খরচ বেশ কম হয়। গুলিস্থান থেকে বেশ কিছু বাস ছাড়ে যেগুলা দিয়ে সোনারগাঁয়ের মোগড়াপাড়া বাসষ্ট্যান্ড যাওয়া যায়। বাস ভাড়া সার্ভিসভেদে ২৫-৫০ টাকা। সময় নিবে এক থেকে দেড় ঘন্টা। মোগড়াপাড়া হতে রিক্সা/অটোরিক্সা যোগে পৌঁছে যাবেন সোনারগাঁও যাদুঘর। ভাড়া নিবে ১০-২০ টাকা।

প্রবেশ ফি

সোনারগাঁও যাদুঘরে প্রবেশ করতে হলে টিকেট কাটা লাগে। টিকেটের মূল্য জন প্রতি ২০ টাকা। বিদিশী পর্যটকদের জন্য ১০০ টাকা। সামনেই গাড়ি পার্কিং এর ব্যবস্থা আছে।

কোথায় খাবেন

যাদুঘর এর ভিতরে খাবার জন্য কোনো ব্যবস্থা নাই। খেতে হলে বাহিরে এসে খেতে হবে। জাদুঘরের গেটের বাহিরে বেশ কিছু রেস্টুরেন্ট আছে। ভাত, মাছ, মাংস, বিরানি ইত্যাদি সব ধরণের খাবারই পাওয়া যায়। আপনার রুচি আর বাজেট অনুসারে খেয়ে নিন। এছাড়া মোগরাপাড়া বাসস্ট্যান্ড এসেও খেতে পারেন।

কোথায় থাকবেন

জাদুঘর ঢাকার খুব কাছেই। দিন গিয়ে দিনেই ফিরে আসতে পারবেন। তাই সেখানে থাকার দরকার নাই। তবে সোনারগাঁও শহরে কিছু হোটেল আছে। সেখানে থাকতে পারেন।

আশেপাশের দর্শনীয় স্থান

এছাড়া সময় থাকলে এর কাছাকাছি আরো কিছু স্থান দেখতে পারেন :

4.5 2 ভোট
রেটিং

লেখক

রাশেদুল আলম

আমি একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার, ট্রাভেল ফটোগ্রাফার। তথ্য-প্রযুক্তি নিয়ে কাজ করলেও ঘুরে বেড়াতে ভীষণ ভালোবাসি। নিজের ভ্রমণ অভিজ্ঞতা এবং জ্ঞান কে এই ওয়েব সাইটে নিয়মিত শেয়ার করার চেষ্টা করি।

2 মন্তব্য
Inline Feedbacks
সব মন্তব্য দেখুন
2
0
আমরা আপনার অভিমত আশা করি, দয়াকরে মন্তব্য করুনx
()
x