ভারত

পৃথিবীর স্বর্গ সোনমার্গ, কাশ্মীর

সোনমার্গ

সোনমার্গ (Sonmarg) কাশ্মীরের সুন্দর জায়গাগুলোর মধ্যে অন্যতম। অপরূপ প্রাকৃতিক পরিবেশের জন্য একে বলা হয় পৃথিবীর স্বর্গ। এখান দিয়েই প্রাচীন সিল্ক রোড চলে গেছে।

সোনমার্গ কোথায় অবস্থিত

ভারতের জন্মু এন্ড কাশ্মীর রাজ্যের গন্ডারবাল জেলার এক হিল স্টেশন বা শহর হচ্ছে সোনমার্গ। এটি শ্রীনগর থেকে প্রায় ৮২ কিঃমিঃ দূরে অবস্থিত।

সোনমার্গ এর দর্শনীয় স্থান

সোনামার্গ কাশ্মীরের সুন্দর জায়গাগুলোর মধ্যে অন্যতম। ফানা, মিশন কাশ্মীর, বাজরাঙ্গী ভাইজান সহ আরো জনপ্রিয় ছবির শুটিং হয়েছে এখানে। জোজিলা টানেলের একটি মুখ এখান থেকে শুরু হয়েছে। এখানকার উল্লেখযোগ্য ট্যুরিস্ট স্পট গুলো হচ্ছে থাজিওয়াস গ্লেসিয়ার বা থাজিওয়াস হিমবাহ, জোজিলা পাস, বালতাল ভ্যালি, অমরনাথ গুহা, গঙ্গাবাল লেক, গাদসার লেক, ভিসান্তার লেক, সাসতার লেক, উলার লেক ইত্যাদি।

থাজিওয়াস গ্লেসিয়ার

সোনামার্গ থেকে এর দূরত্ব ৩ কিলোমিটার। এটি সারা বছর বরফে ঢাকা থাকে। এখানে এতো ঠান্ডা যে বরফ কখনো গলেনা। আর এভাবেই এখানকার বরফ জমে জমে পাথরের মতো শক্ত হয়ে গেছে। সমুদ্রপৃষ্ঠ থেকে এর উচ্চতা প্রায় ১০ হাজার ফিট।

ঘোড়ার পিঠে চড়ে থাজিওয়াস গ্লেসিয়ার এর কাছাকাছি যাওয়া যায়। এটাই এখানকার সব থেকে উপভোগ্য এবং গুরুত্বপূর্ত ইভেন্ট। ঘোড়ার নিয়ে লোকজন একটা নির্দিষ্ট পয়েন্ট এ দাঁড়িয়ে থাকে। ভাড়া ফাইনাল হলে গ্লেসিয়ার এর দিকে এগিয়ে ঘোড়ার পাল। প্রতিটি গ্রূপের সাথে একজন এসিটেন্ট থাকে। উনি পায়ে হেটে ঘোড়ার সাথে সাথে এগিয়ে চলে।

ভ্রমণের উপযুক্ত সময়

সোনমার্গ যাবার সব থেকে ভালো সময় মার্চ থেকে নভেম্বর। এ সময় ঠান্ডা একটু কম থাকে। প্রকৃতি সুন্দর সবুজ শ্যামল রূপ ধারণ করে। তবে যারা স্নোফল দেখতে পছন্দ করেন বা চান তারা ডিসেম্বর থেকে ফেব্রুয়ারী মাসে যাবেন।

সোনমার্গ কিভাবে যাবেন

সোনমার্গ যেতে হলে প্রথমেই আসতে হবে ভারতের কাশ্মীর। ভারতের ট্যুরিস্ট ভিসা নিয়ে আপনি বিভিন্ন ভাবে কাশ্মীর যেতে পারেন।

রুট ০১:

ঢাকা থেকে প্লেনে দিল্লি। সেখান থেকে ডমেস্টিক প্লেনে শ্রীনগর। এতে খরচ একটু বেশি পরে। তবে সময় অনেক কম লাগে। ঢাকা থেকে এখানকার সরাসরি কোনো ফ্লাইট আপাদত নাই।

রুট ০২:

ঢাকা থেকে সড়ক পথে বাস/ট্রেন এ কলকাতা বা আগরতলা। সেখান থেকে ডমেষ্টিক প্লেনে দিল্লি। পরে দিল্লি থেকে শ্রীনগর। এতে খরচ একটু কম হয়। তবে কলকাতার পরিবর্তে আগরতলা হয়ে গেলে ভাল। এতে সময় কম লাগে। কলকাতা থেকে দিল্লি প্লেনে যে ভাড়া আগরতলা থেকে একই ভাড়া। ঢাকা থেকে আগরতলা যেতে সময় লাগে প্রায় তিন ঘন্টা, যেখানে কলকাতা যেতে লাগে প্রায় ১২ ঘন্টা।

রুট ০৩:

ঢাকা থেকে সড়ক পথে বাস/ট্রেন এ কলকাতা। সেখান থেকে ট্রেনে দিল্লি। দিল্লি থেকে শ্রীনগর।

শ্রীনগর থেকে গাড়ি ভাড়া করে চলে যাবেন সোনমার্গ। যাবার আগে এর আশেপাশের দর্শনীয় স্থান গুলো নিয়ে একটা ট্যুর প্ল্যান করে নিবেন।

কোথায় থাকবেন

সোনমার্গ এ থাকার জন্য বেশ কিছু হোটেল আছে। ভাড়া ১০০০ থেকে ৫০০০ রুপি। পরিচিত কয়েকটি হোটেল হলো: হোটেল রয়্যাল, হোটেল স্নো ল্যান্ড ইত্যাদি। এছাড়া শ্রীনগর এসেও থাকতে পারেন।

5 1 ভোট
রেটিং

লেখক

রাশেদুল আলম

আমি একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার, ট্রাভেল ফটোগ্রাফার। তথ্য-প্রযুক্তি নিয়ে কাজ করলেও ঘুরে বেড়াতে ভীষণ ভালোবাসি। নিজের ভ্রমণ অভিজ্ঞতা এবং জ্ঞান কে এই ওয়েব সাইটে নিয়মিত শেয়ার করার চেষ্টা করি।

2 মন্তব্য
Inline Feedbacks
সব মন্তব্য দেখুন
2
0
আমরা আপনার অভিমত আশা করি, দয়াকরে মন্তব্য করুনx
()
x