ভুটান

পুনাখা সাসপেনশন ব্রিজ

পুনাখা সাসপেনশন ব্রিজ
নভেম্বর ২৪, দুপুর ১:১৫

পুনাখা সাসপেনশন ব্রিজ (Punakha Suspension Bridge) হচ্ছে ভূটানের সব থেকে বড় সাসপেনশন ব্রিজ। এটি ভুটানের পূর্বের রাজধানী পুনাখা শহরে অবস্থিত। ব্রিজটি দেখতে খুবই সুন্দর এবং এর নির্মাণশৈলীও চমৎকার। ভুটান যেয়ে এই ব্রিজ না দেখে চলে আসলে আপনার ভ্রমণে অপূর্ণতা থেকে যাবে।

পুনাখা সাসপেনশন ব্রিজ কোথায় অবস্থিত

পুনাখা সাসপেনশন ব্রিজ ভুটানের পুনাখা শহরের ফো চু নদীর উপর নির্মিত। পুনাখা জং থেকে ২০ মিনিট হাঁটলেই এই ব্রিজ। এই ব্রিজটি মূলত পুনাখা শহরবাসীর সহজে ও শর্টকার্টে পুনাখা জং এ আসার সুবিধার্তে বানানো হয়েছে।

পুনাখা সাসপেনশন ব্রিজ এর নির্মাণশৈলী

পুনাখা সাসপেনশন ব্রিজ ভুটানের দীর্ঘতম সাসপেনশন ব্রিজ। এটি ৩৫০ মিটার লম্বা। এটি সমুদ্র পৃষ্ঠ থেকে প্রায় ১২২৩ মিটার বা ৪০১২ ফিট উচ্চতায় অবস্থিত। ব্রিজটি খুব শক্ত করে ভাল ভাবেই বানানো হয়েছে। ফলে হাঁটার সময় দুলুনি মোটেই টের পাওয়া যায় না। এর উপরের এবং নিচের প্রাকৃতিক দৃশ্যাবলী খুবই চমৎকার। এমন সুন্দর আর বড় সাসপেনশন ব্রিজ খুব কমই দেখা যায়।

ব্রিজের উপর থেকে নিচের সব কিছু অনেক ছোট মনে হয়। ব্রিজ থেকে পুনাখার আসে পাশের দৃশ্য দেখতে অনেক চমৎকার। ফো চু নদীর পানি অন্যরকম কালারফুল। এখানে অনেককেই নদীতে রাফটিং করে। হেটে হেটে ব্রিজের অপর প্রান্তে চলে যাবেন। অপর পাশে কিছু পরিবার থাকে। তাদের সাথে কথা বলতে পারেন। এই পাশে একটি ডিপার্টমেন্টাল শপ রয়েছে। চাইলে কিছু কিনতে পারেন

কিভাবে যাবেন

পুনাখা সাসপেনশন ব্রিজ দেখতে হলে প্রথমেই আপনাকে আসতে হবে ভুটানের রাজধানী থিম্পু। থিম্পু এসে পুনাখা যাবার পারমিশন নিতে হবে। কেননা ভুটানের বিভিন্ন শহরে প্রবেশ করার জন্য আলাদা করে পারমিশন নিতে হয়। তার পর থিম্পু থেকে ট্যাক্সি ভাড়া করে চলে যাবেন পুনাখা শহর। যাবার পথে দোচুলা পাস্ দেখে নিবেন।

পুনাখায় কোথায় থাকবেন

পুনাখা শহরে বিভিন্ন ধরণের, মানের হোটেল রয়েছে। আপনার বাজেট অনুসারে দরদাম করে একটা ঠিক করে নিন। ৮০০/১৫০০ রুপির মধ্যে ভালো মানের হোটেল পাবেন। তবে এখানকার হোটেল গুলো একটু ছোট ছোট। তাই গিজার আর ইন্টারনেট আছে কিনা দেখে নিবেন। অথবা থিম্পু ফেরত এসে থাকতে পারেন। মনে রাখবেন ভুটানে দোকান, হোটেল, রেস্টুরেন্ট সব কিছুই রাত ৭:৩০ থেকে ৮:৩০ এর মধ্যে বন্ধ হয় যায় । তাই হোটেল বা রুম ঠিক না করলে আর ডিনার না করে নিলে ঝামেলায় পড়তে পারেন।

পুনাখায় কোথায় খাবেন, কি খাবেন

আপনে যে হোটেলে উঠেছেন তাদের রেস্টুরেন্ট থাকলে সেখানে খাবার খেয়ে নিতে পারেন। অথবা বাহিরে গিয়ে অন্য রেস্টুরেন্ট এ ও খেতে পারেন। ভুটানের স্থানীয় খাবার আপনার ভালো না লাগার সম্ভবনা বেশি। তাই ইন্ডিয়ান পরিচিত খাবার খাওয়ার চেষ্টা করুন। ভুটানে প্রচুর ফ্রেস ফল পাওয়ায় যায়। চেষ্টা করবেন সেগুলা বেশি বেশি খেতে। সকালে কয়েকটা করে ডিম খেয়ে নিন। এতে সারাদিনের জন্য ভালো এনার্জি পাবেন।

5 2 ভোট
রেটিং

লেখক

রাশেদুল আলম

আমি একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার, ট্রাভেল ফটোগ্রাফার। তথ্য-প্রযুক্তি নিয়ে কাজ করলেও ঘুরে বেড়াতে ভীষণ ভালোবাসি। নিজের ভ্রমণ অভিজ্ঞতা এবং জ্ঞান কে এই ওয়েব সাইটে নিয়মিত শেয়ার করার চেষ্টা করি।

2 মন্তব্য
Inline Feedbacks
সব মন্তব্য দেখুন
2
0
আমরা আপনার অভিমত আশা করি, দয়াকরে মন্তব্য করুনx
()
x