পুনাখা সাসপেনশন ব্রিজ

পুনাখা সাসপেনশন ব্রিজ (Punakha Suspension Bridge) হচ্ছে ভূটানের সব থেকে বড় সাসপেনশন ব্রিজ। এটি ভুটানের পূর্বের রাজধানী পুনাখা শহরে অবস্থিত। ব্রিজটি দেখতে খুবই সুন্দর এবং এর নির্মাণশৈলীও চমৎকার। ভুটান যেয়ে এই ব্রিজ না দেখলে আপনার ভ্রমণে অপূর্ণতা থেকে যাবে।

পুনাখা সাসপেনশন ব্রিজ
পুনাখা সাসপেনশন ব্রিজ ভূটানের পুনাখা শহরের ফো চু নদীর উপর নির্মিত। এটি ভুটানের দীর্ঘতম সাসপেনশন ব্রিজ। এটি ৩৫০ মিটার লম্বা। পুনাখা জং থেকে ২০ মিনিট হাঁটলেই এই ব্রিজ। এটি সমুদ্র পৃষ্ঠ থেকে প্রায় ১২২৩ মিটার বা ৪০১২ ফিট উচ্চতায় অবস্থিত। ব্রিজটি খুব শক্ত করে ভাল ভাবেই বানানো হয়েছে। ফলে হাঁটার সময় দুলুনি মোটেই টের পাওয়া যায় না। এই ব্রিজটি মূলত পুনাখা শহরবাসীর সহজে ও শর্টকার্টে পুনাখা জং এ আসার সুবিধার্তে বানানো হয়েছে। এর উপরের এবং নিচের প্রাকৃতিক দৃশ্যাবলী খুবই চমৎকার। এমন সুন্দর আর বড় সাসপেনশন ব্রিজ খুব কমই দেখা যায়।

ব্রিজের উপর থেকে নিচের সব কিছু অনেক ছোট মনে হয়। ব্রিজ থেকে পুনাখার আসে পাশের দৃশ্য দেখতে অনেক চমৎকার। ফো চু নদীর পানি অন্যরকম কালারফুল। এখানে অনেককেই নদীতে রাফটিং করে। হেটে হেটে ব্রিজের অপর প্রান্তে চলে যাবেন। অপর পাশে কিছু পরিবার থাকে। তাদের সাথে কথা বলতে পারেন। এই পাশে একটি ডিপার্টমেন্টাল শপ রয়েছে। চাইলে কিছু কিনতে পারেন

লেখাটি আপনার কেমন লাগলো জানালে ভালো হয়। ভুটান ভ্রমণের সবগুলো ভিডিও দেখার জন্য আমাদের ইউটিব চ্যানেল ভিসিট করুন এবং সাবস্ক্রাইব করুন। প্রতিদিনকার কর্মকান্ড জানতে আমাদের ফেইসবুক পেজ ভিসিট করুন এবং লাইক করুন। আপডেট পেতে টুইটার, গুগল প্লাস এ ও আমাদের ফলো করতে পারেন।। সবাই কে ধন্যবাদ। হ্যাপি ট্রাভেলিং!!

0 0 vote
রেটিং
Subscribe
Notify of
guest
0 কমেন্টস
Inline Feedbacks
View all comments
You cannot copy content of this page
0
Would love your thoughts, please comment.x
()
x