ট্রাভেল ট্যাক্স সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য

ট্রাভেল ট্যাক্স খুবই গুরুত্বপূর্ণ। অনেকেই এই নিয়ে সমস্যায় পরে যান। ট্রাভেল ট্যাক্স কি? কেন কখন দিতে হয়? আসুন জেনে নেই ট্রাভেল ট্যাক্স সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ তথ্য

ট্রাভেল ট্যাক্স কি?
এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার সময় সেই দেশের সরকার কে এক ধরণের ট্যাক্স বা কর দিতে হয় যাকে ট্রাভেল ট্যাক্স বলে। এই ট্রাভেল ট্যাক্সের পরিমান একেক দেশে একেক রকম। আমাদের দেশে ৫০০ টাকা। আপনি সড়ক, আকাশ বা নৌপথ যে ভাবেই যান না কেন এই ট্যাক্স আপনাকে দিতে হবে। সাধারণত আকাশ পথে গেলে আলাদা করে ট্রাভেল ট্যাক্স দিতে হয় না। প্লেনের টিকেটের দামের সাথে তা অন্তর্ভুক্ত থাকে। কিন্তু সড়ক পথে গেলে আপনাকে ৫০০ টাকা ট্রাভেল ট্যাক্স দিতে হবে। ট্যুরিস্ট, মেডিকেল, বাণিজ্যিক সব ধরণের ভিসার জন্যই এই ট্যাক্স প্রযোজ্য।

ট্রাভেল ট্যাক্স কোথায় দেয়া যায়?
ট্রাভেল ট্যাক্স আপাদত কেবল সোনালী ব্যাংকে জমা দেয়া যায়। তবে সব ব্রাঞ্চ বা শাখায় এই সুবিধা নাই। রাজধানী ঢাকা শহরে কেবল নিচের ব্রাঞ্চ গুলোতে ট্রাভেল ট্যাক্স জমা দেয়া যায়:
প্রধান কার্যালয় (মতিঝিল)
ঢাকা নিউমার্কেট ব্রাঞ্চ
দিলকুশা কর্পোরেট ব্রাঞ্চ
কাওরান বাজার ব্রাঞ্চ
ওয়েজ আর্নার্স কর্পোরেট ব্রাঞ্চ
রমনা কর্পোরেট ব্রাঞ্চ
বঙ্গবন্ধু এভিনিউ কর্পোরেট ব্রাঞ্চ
বি-ওয়াপদা কর্পোরেট ব্রাঞ্চ
সদরঘাট ব্রাঞ্চ
ঢাকা ক্যান্টঃ কর্পোরেট ব্রাঞ্চ
ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দর ব্রাঞ্চ
ট্রাভেল ট্যাক্স জমা দেয়ার সময় অবশ্যই সাথে মেইন পাসপোর্ট নিয়ে যাবেন। না হলে কর্মকর্তার অনেক সময় ঝামেলা করে। নিজে না গিয়ে অন্যকে দিয়েও এই ট্যাক্স জমা দেয়া যায়।

বর্ডারে কি ট্রাভেল ট্যাক্স দেয়া যায়?
প্রায় সকল ল্যান্ড বর্ডারেই সোনালী ব্যাংকের বুথ রয়েছে, যেখানে আপনি ট্রাভেল ট্যাক্স দিতে পারেন। তবে সিলেটের জাফলং-ডাউকি বর্ডারে এখন পর্যন্ত এই সুবিধা চালু করা হয় নাই। বুথে ট্রাভেল ট্যাক্স জমা দেয়া নির্দিষ্ট ফর্ম রয়েছে। ফর্ম নিজে পূরণ করে খুব সহজেই আপনি এই ট্যাক্স দিতে পারেন।

বন্ধের দিনে কি ট্রাভেল ট্যাক্স জমা দেয়া যায়?
বর্ডারে সোনালী ব্যাংকের বুথ বছরে ৩৬৫ দিনই খোলা থাকে। যে কোনো সরকারি বন্ধের দিনেও আপনি সেখানে ট্রাভেল ট্যাক্স জমা দিতে পারেন। তবে খেয়াল রাখবেন বুথ গুলির অফিস টাইম রয়েছে। এর বাইরে জমা দেয়া যায় না। সাধারণত সকাল ৮:০০ থেকে সন্ধ্যা ৬:০০ পর্যন্ত বুথে কার্যক্রম চালু থাকে।

ট্রাভেল ট্যাক্সের মেয়াদ কত দিন?
অনেকেই বলে ট্রাভেল ট্যাক্সের মেয়াদ তিন মাস বা ছয় মাস। কিন্তু আসল কথা হলো আপাদত ট্রাভেল ট্যাক্সে কোনো মেয়াদ উল্লেখ থাকেনা। সরকার নতুন কোনো নিয়ম না করা পর্যন্ত এটি ভ্যালিড থাকবে ধরা যায়।

প্রত্যেক বার ট্রাভেল করার সময় কি ট্রাভেল ট্যাক্স জমা দিতে হয়?
জি, প্রত্যেক বার ট্রাভেল করার সময়েই আপনাকে ট্রাভেল ট্যাক্স আলাদা করা জমা দিতে হবে। তার মানে যত বার সড়ক পথে ইন্ডিয়া যাবেন ততবারই আপনাকে কষ্ট করে এই ট্যাক্স দিতে হবে।

0 0 vote
রেটিং
Subscribe
Notify of
guest
3 কমেন্টস
Inline Feedbacks
View all comments
You cannot copy content of this page
3
0
Would love your thoughts, please comment.x
()
x