রাজশাহী বিভাগ

বরেন্দ্র গবেষণা জাদুঘর

বরেন্দ্র জাদুঘর
বরেন্দ্র জাদুঘর
বরেন্দ্র জাদুঘরের সংগ্রহশালা
Shadow
Slider

বরেন্দ্র গবেষণা জাদুঘর (Varendra Research Museum) বাংলাদেশের প্রথম জাদুঘর। পুরনো এই জাদুঘরটি দক্ষিণ এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রত্নতাত্ত্বিক সংগ্রহশালা। পর্যটকদের আকৃষ্ট করার পাশাপাশি জাদুঘরটি প্রত্নতাত্ত্বিক বিষয়ে গবেষণাও করে থাকে। এটি বরেন্দ্র জাদুঘর (Varendra Museum) নামেও পরিচিত।

বরেন্দ্র জাদুঘর কোথায় অবস্থিত

বরেন্দ্র জাদুঘর বাংলাদেশের রাজশাহী জেলার রাজশাহী শহরের হাতেম খান এলাকায় অবস্থিত।।

বরেন্দ্র জাদুঘর এর ইতিহাস

নাটোরের গিঘাপতিয়ার রাজপরিবারের জমিদার কুমার শরৎকুমার রায় এবং তার দুই সহযোগী খ্যাতনামা আইনজীবি ঐতিহাসিক অক্ষয় কুমার মৈত্রেয় এবং রাজশাহী কলেজিয়েট স্কুলের শিক্ষক রমাপ্রসাদ চন্দ্র মিলে ১৯১০ সালে এই জাদুঘর প্রতিষ্ঠিত করেন। এখন রাজশাহী বিশ্ববিদ্যালয় এটি পরিচালনা করে থাকে।

প্রথমে এর নাম ছিল “বরেন্দ্র অনুসন্ধান সমিতি”। বাংলার ঐতিহ্য ও নিদর্শন সংগ্রহ ও সংরক্ষণের জন্য এটি প্রতিষ্ঠা করা হয়। পরে নাম বদলে হয় বরেন্দ্র গবেষণা জাদুঘর।

বরেন্দ্র জাদুঘর যাওয়ার উপায়

বরেন্দ্র জাদুঘর যেতে হলে প্রথমেই আসতে হবে রাজশাহী জেলায়। ঢাকা থেকে সড়ক, রেল এবং আকাশ পথে রাজশাহী আসা যায়। ঢাকার গাবতলী, কল্যাণপুর থেকে হানিফ এন্টারপ্রাইজ, শ্যামলী পরিবহন, দেশ ট্রাভেলস, ন্যাশনাল ট্রাভেলস, বাবলু এন্টারপ্রাইজ, গ্রীন লাইন ইত্যাদি কোম্পানির এসি/নন-এসি বাস যায় রাজশাহী। ভাড়া ৪০০ থেকে ১,০০০ টাকা।

ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে বেশ করেকটি ট্রেন ঢাকা-রাজশাহী রুটে চলাচল করে। সিল্কসিটি এক্সপ্রেস দুপুর ২:৪০ মিনিটে, পদ্মা এক্সপ্রেস রাত ১১:১০ মিনিটে ছেড়ে যায়। সিল্কসিটি এক্সপ্রেস রবিবার এবং পদ্মা এক্সপ্রেস মঙ্গলবার বন্ধ থাকে। ভাড়া ৩৫০/১০৮১ টাকা।

ঢাকা আন্তর্জাতিক এয়ারপোর্ট থেকে বিভিন্ন এয়ারলাইন্স কোম্পানি ঢাকা-রাজশাহী রুটে নিয়মিত ফ্লাইট পরিচালনা করে। ভাড়া ৩,৫০০/৪,৫০০ টাকা।

রাজশাহী শহরের যেকোন জায়গা থেকে অটো নিয়ে চলে যাবেন বরেন্দ্র জাদুঘর।

কোথায় থাকবেন

রাজশাহী শহরে থাকার জন্য বিভিন্ন মানের হোটেল আছে। ভাড়া ৫০০/৩,৫০০ টাকা। তাদের মধ্যে কয়েকটির তত্ত্ব নিচে দেয়া হলো।

বাংলাদেশ পর্যটন করপোরেশন মোটেল

রাজশাহী চিড়িয়াখানার পাশেই এর অবস্থান। ঢাকা থেকেই এর বুকিং দেয়া যায়। ভাড়া: সিঙ্গেল এসি রুম ১,৯০০ টাকা, ডাবল এসি রুম ২,৬০০ টাকা, সুইট ৪,৬০০ টাকা। যোগাযোগ: ০২-৮৮৩৩২২৯, ০২-৮৮৩৪৬০০ (ঢাকা), ০৭২১-৭৭৫২৩৭ (রাজশাহী)

হোটেল নাইস ইন্টারন্যাশনাল

গণকপাড়ায় এর অবস্থান। যোগাযোগ: ০৭২১-৭৭৬১৮৮

হোটেল মুক্তা ইন্টারন্যাশনাল

সাহেব বাজারে এর অবস্থান। যোগাযোগ: ০৭২১-৭৭১১০০

হোটেল ডালাস ইন্টারন্যাশনাল

বিন্দুর মোড়ে এর অবস্থান। যোগাযোগ: ০৭২১-৮৮১১৪৭০

হোটেল শুকরান

মালোপাড়ায় এর অবস্থান। যোগাযোগ: ০৭২১-৭৭১৮১৭

5 1 ভোট
রেটিং

লেখক

রাশেদুল আলম

আমি একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার, ট্রাভেল ফটোগ্রাফার। তথ্য-প্রযুক্তি নিয়ে কাজ করলেও ঘুরে বেড়াতে ভীষণ ভালোবাসি। নিজের ভ্রমণ অভিজ্ঞতা এবং জ্ঞান কে এই ওয়েব সাইটে নিয়মিত শেয়ার করার চেষ্টা করি।

1 মন্তব্য
Inline Feedbacks
সব মন্তব্য দেখুন
''
1
0
আমরা আপনার অভিমত আশা করি, দয়াকরে মন্তব্য করুনx
()
x