ভারতে ঘুরতে যেতে চাইলে কি করবেন?

এক সাথে পাহাড়, সমুদ্র, মরুভুমি, আর বরফ দেখার জন্য অনেকেই যেতে চায় পাশের দেশ ইন্ডিয়া বা ভারত। যারা ইন্ডিয়া যেতে চান বা যাবার প্ল্যান করছেন তাদের জন্য এই লেখা।

পাসপোর্ট
পাসপোর্ট হলো ট্রাভেল ডকুমেন্টস, যা অন্য দেশবা বিদেশে ট্রাভেল করতে গেলে লাগে। বৈধ ভাবে এটি ছাড়া অন্য দেশে ট্রাভেল করা যায়না। তাই ভারত যেতে হলে আপনার প্রথমেই থাকতে হবে পাসপোর্ট। আপনার কাছের আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে নির্দিষ্ট পরিমান ফি দিয়ে সহজেই পেতে পারেন পাসপোর্ট।

ভারতীয় ভিসা
এর পর দরকার হবে পাসপোর্টে ভারতীয় ভিসার। এই ভিসা হলো একধরণের অনুমোদন যা ইন্ডিয়ান হাই কমিশন প্রদান করে থাকে। কোনো প্রকার দালাল না ধরে আপনি নিজেই এই ওয়েবসাইটে গিয়ে ভিসার জন্য আবেদন করতে পারেন। পুরা প্রক্রিয়া সুবই সহজ। প্রয়োজনীয় তথ্য এবং ছবি আপলোড করে আবেদন ফর্ম পূরণ করুন। তার পর এটি ডাউনলোড করে প্রিন্ট করুন। এবার উপরে ২/২ ইঞ্চি সাইজের ছবি আঠা দিয়ে যুক্ত করুন।

এর পর দোকান থেকে ইউক্যাশ এর মাধ্যমে ভিসা ফি পরিশোধ করুন। ক্রেডিট কার্ড থাকলে এই ওয়েবসাইটে গিয়ে বাসায় বসেই ফি প্রধান করা যায়। আবেদন ফর্মের প্রিন্ট কপি, জাতীয় পরিচয়পত্রের কপি, পেশার সার্টিফিকেট বা এনওসি, বর্তমান ঠিকানার কোনো ইউটিলিটি বিলের কপি, ডলার এনডোর্সমেন্টের কপি বা ক্রেডিট কার্ডের কপি, এবং পাসপোর্ট আপনার কাছের ভারতীয় ভিসা সেন্টারে জমা দিন। সব কিছু ঠিক থাকলে তারা আপনার আবেদন গ্রহণ করে জমা স্লিপ দিবে, যেখানে পাসপোর্ট ডেলিভারির সময় দেয়া থাকবে। এর পর নির্ধারিত সময়ে গিয়ে পাসপোর্ট সংগ্রহ করুন। বিস্তারিত এখানে দেখে নিতে পারেন

ট্রাভেল প্ল্যান
বিশাল ভারতে আপনি কোথায় কখন, কি করবেন তার সব কিছু সেট করে ফেলুন। সাথে কাকে কাকে নিবেন, কোন কোন জিনিস নিবেন, ইত্যাদি সব কিছু আগে ভাগেই ফাইনাল করে ফেলুন। বাস, ট্রেন, আকাশ কোন পথে যাবেন ঠিক করুন। যেসব জায়গায় যাবেন তখন সেখানকার ওয়েদার, তাপমাত্রা কেমন থাকবে জেনে নিন। সে অনুসারে জামাকাপড় সিলেক্ট করুন। পুরা ট্যুরের বাজেট করে ফেলুন। এই সাইটে ভারত ভ্রমণ সম্পর্কে অনেক পোস্ট পাবেন। সেগুলার সাহায্য নিতে পারেন।

হোটেল বুকিং
এখন আপনি ক্রেডিড কার্ড দিয়ে ঘরে বসেই হোটেল বুকিং দিতে পারেন। কোনো প্রকার চার্জ বা অগ্রিম টাকা পরিশোধ না করে হোটেল বুকিং দেয়ার অনেক সাইট রয়েছে। হোটেল বুকিং এর জন্য পরিচতি ওয়েবসাইট গুলো হচ্ছে: www.booking.com, www.makemytrip.com, www.trivago.in

এয়ার টিকেট
বাংলাদেশ থেকে ভারতে যাওয়ার জন্য দেশি-বিদেশি বেশ কয়েকটি এয়ারলাইন্স রয়েছে। প্রায় প্রতিদিনই এগুলার নিয়মিত ফ্লাইট থাকে। যে কোন ট্রাভেল এজেন্সি থেকে সহজেই টিকেট কেটে নিতে পারেন। ক্রেডিট কার্ড থাকলে এয়ারলাইন্স গুলোর সাইট থেকেও টিকেট কেটে নিতে পারেন। তবে অবশ্যই চেষ্টা করবেন যাবার দিন থেকে ৩-৪ মাস আগে টিকেট কাটতে। তাহলে কম দামে টিকেট পাবেন। কাটার আগে ২-৩ জায়গায় কম্পেয়ার করে নিতে ভুলবেন না যেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *