ট্রাভেল

কোথাও ভ্রমণের আগে যা জানতে হবে

রমণের আগে যা জানতে হবে

কোথাও ভ্রমণ করার আগে কিছু জিনিস জানা খুবই জরুরী। তাহলে ভ্রমণ আরো সহজ এবং সুন্দর হয়। সঠিক তথ্যই কেবল ভ্রমণকে পরিপূর্ণ আনন্দ দানের নিশ্চয়তা দেয়। আসুন জেনে নেই কোথাও ভ্রমণের আগে কি কি জিনিস জানতে হবে।

ভ্রমণের আগে কি করবেন

কোথাও ভ্রমণের আগে কিছু ট্রাভেল টিপস এবং কৌশল জেনে নেয়া উত্তম। এছাড় যেখানে যাচ্ছেন সেখানকার আবহাওয়া, যোগাযোগ ব্যবস্থা, খাবার, নিরাপত্তা ইত্যাদি সম্পর্কে প্রাথমিক ধারণা থাকা জরুরী।

জায়গার বিবরণ

একজন পর্যটক বা ভ্রমনকারীর তার পরবর্তী গন্তব্য বা জায়গার সঠিক ঠিকানা, সেই যায়গার ভ্রমন সম্ভাবনা, সেই যায়গার ভ্রমন পরিবেশগত তথ্য ইত্যাদি সেখানে ভ্রমণ করার আগেই জানা জরুরী। তাহলে যায়গাটি সম্পর্কে পূর্বধারণা তৈরি হয় যা ভ্রমনের সময় খুবই কাজে দেয়।

দর্শনীয় স্থানের বর্ণনা

নির্ধারিত জায়গার ইতিহাস পর্যলোচনা করে সে যায়গার দর্শনীয় স্থানগুলি বা স্থাপনা সম্পর্কে আগে থেকেই ভালো ধারণা নেয়া জরুরী। কেননা একটি জায়গার সব কিছুই সমান ভাবে ততোটা গুরূত্বপূর্ণ নাও হতে পারে। তাই কম গুরূত্ব স্থাপনা গুলোতে সময় ব্যয় না করে ঐতিহাসিক স্থাপনা গুলোর সৌন্দর্য উপভোগে বেশি সময় দেয়া উত্তম।

যোগাযোগ ব্যবস্থার তথ্য

ভ্রমন পরিকল্পনার তালিকায় থাকা যায়গাটির যোগাযোগ ব্যবস্থা সম্পর্কে সঠিক তথ্য থাকা জরুরী। কি কি ধরনরে যানবাহন চলাচল করে, ট্রেকিং করতে হবে কিনা, টিকেট কোথায় পাওয়া যায় ইত্যাদি আগাম তথ্য আপনার ভ্রমণকে আরো সহজ করবে।

আবসন সম্পর্কিত তথ্য

যেখানে যাচ্ছেন সেখানে থাকার ব্যবস্থা কি আছে, অগ্রিম বুকিং দরকার কিনা, কেমন খরচ হবে ইত্যাদি সম্পর্কে আগে থেকেই ভালো ধারণা থাকা উচিৎ।

খাবার সম্পর্কিত তথ্য

সব জায়গার খাবার এক না। এক এক যায়গার খাবার এক এক রকম। পরিবেশ, কালচার, ধর্মীয় আচরণ ইত্যাদির উপর নির্ভর করে পৃথিবীর বিভিন্ন জায়গায়র মানুষের খাবার, রুচি আলাদা। সবাই সব খাবার খেতে পারে না। তাই ভ্রমন পরিকল্পনার পূর্বে ভ্রমনকারীর কাছ সেই জায়গার খাবারের তথ্য থাকা জরুরী।

নিরাপওা সম্পর্কিত তথ্য

সাধারণত মানুষ দূরে কোথাও গেলে সবার আগে তার নিরাপওার ব্যপারটি মাথায় রাখে। গ্রূপ বা ট্র্যাভেল এজেন্সির মধ্যমে আজকাল ভালো নিরাপওা পাওয়া যায়। তাই ভ্রমনের আগে নিরাপওার ব্যপারে ভ্রমন কারীর নিকট সঠিক তথ্য থাকা জরুরি। সাথে পরিবার নিয়ে গেলে তো আরো বেশি সতর্ক থাকা লাগে।

কাগজ পত্র সম্পর্কিত তথ্য

নিজ দেশের বাহিরে ভ্রমনের সময় সব থেকে অত্যাবশ্যকীয় কাগজ হলো পাসপোর্ট এবং ভিসা। বিদেশে গমনের ক্ষেত্রে এই ২টি কাগজ ব্যাতিত কেউ দেশ ত্যগ করতে পারে না। তাই বিদেশ ভ্রমণের সময় এ ব্যপারে বেশি সতর্কতা অবলম্বন করা দরকার। এছাড়া অনেক জায়গায় ঢুকার আগে সেখানে নিজের আইডেন্টিটির প্রমান দেখতে হয়। অনেক জায়গায় হোটেল বুকিং এর সময় ছবি, আইডি কার্ড লাগে। তাই এগুলো সম্পর্কে ভালো ধারণা থাকা জরুরী। ট্রাভেল ট্যাক্স দিতে হবে কিনা, হলে কোথায় দিবেন তাও জানা গুরুত্বপূর্ণ।

খরচের অগ্রীম ধারণা

ট্যুর প্ল্যান বা ভ্রমন পরিকল্পনা নির্ভর করে সেই জায়গার সম্ভাব্য খরচ এবং ভ্রমনকারীর সামর্থের উপর। তাই সম্ভাব্য খরচ সম্পর্কে আগে থেকে ধারণা থাকলে ভ্রমন পরিকল্পনা সঠিক হয়।

ভ্রমণের আগে করনীয়

কোথাও ভ্রমণের পূর্বে বা ঘুরতে যাবার আগে পর্যটক বা ভ্রমণকারীর কাছে উপরের জিনিস গুলো সম্পর্কে ভালো ধারণা নিয়ে যাওয়া ভালো। তাহলে ঘুরতে গিয়ে অনেক ঝামেলা এড়ানো সম্ভব। ভ্রমণ হবে আরামদায়ক। আপনার ভ্রমণ আরো সুন্দর হউক।

5 1 ভোট
রেটিং

লেখক

রাশেদুল আলম

আমি একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার, ট্রাভেল ফটোগ্রাফার। তথ্য-প্রযুক্তি নিয়ে কাজ করলেও ঘুরে বেড়াতে ভীষণ ভালোবাসি। নিজের ভ্রমণ অভিজ্ঞতা এবং জ্ঞান কে এই ওয়েব সাইটে নিয়মিত শেয়ার করার চেষ্টা করি।

3 মন্তব্য
Inline Feedbacks
সব মন্তব্য দেখুন
''
3
0
আমরা আপনার অভিমত আশা করি, দয়াকরে মন্তব্য করুনx
()
x