ঢাকা

জিন্দা পার্ক

জিন্দা পার্ক (Zinda Park) বেশ পরিষ্কার পরিচ্ছন্ন, অশ্লীলতা আর নোংরামি মুক্ত প্রাকৃতিক পরিবেশের সুন্দর এক বিনোদন কেন্দ্র। ঢাকার কোলাহল থেকে মুক্তি পেতে পরিবার নিয়ে ঘুড়ে আসার মতো খবুই দারুন এক জায়গা এই জিন্দা পার্ক।

জিন্দা পার্ক কোথায় অবস্থিত

জিন্দা পার্ক বাংলাদেশের নারায়ণগঞ্জ জেলার, রূপগঞ্জ উপজেলার দাউদপুর ইউনিয়নে জিন্দা গ্রামে অবস্থিত। ঢাকা থেকে এর দুরুত্ব প্রায় ৩৭ কিলোমিটার।

কি আছে জিন্দা পার্কে

জিন্দা পার্কের আয়তন প্রায় ১৫০ একর। এখানে আছে ২৫০ প্রজাতির ১০,০০০ এর বেশি গাছপালা, ৫ টি জলধারা, ট্রি-হাউস, টিলা, ফুলের বাগান। আরো আছে লেকের ওপর ব্রিজ, শিশুদের খেলার মাঠ, স্কুল, মসজিদ, পাঠাগার, রেস্টুরেন্ট, কটেজ, অফিসসহ বেশ কিছু স্থাপনা। পার্কের ৫০ ভাগ এলাকা জুড়ে আছে লেক। আর এই লেকের পানিতে নৌকায় চড়ে ঘুরেবেড়াতে দারুন মজা।

জিন্দা পার্ক যাবার উপায়

ঢাকার কুরিল ফ্লাইওভার থেকে ৩০০ ফিট রাস্তা ধরে এগিয়ে গেলে কাঞ্চন ব্রিজ। সেখান থেকে ঢাকা সিটি বাইপাস হয়ে ১ কিলোমিটার সামনে এগিয়ে গেলে হাতের ডান পাশে জিন্দা পার্ক। কুরিল ফ্লাইওভারের নিচ থেকে প্রাইভেট কার, সি এন জি, বিআরটিসি বাস পাওয়া যায়। বাসে গেলে কাঞ্চন ব্রিজ নামতে হবে। ভাড়া ২৫ টাকা। সেখান থেকে অটো বা লেগুনায় জিন্দা পার্ক বাইপাস। ভাড়া ২০/৩০ টাকা। তার পর একটু হেঁটেই চলে যাবেন জিন্দা পার্ক। আর না হাটতে চাইলে রিকশা দিয়ে যেতে পারেন। কুড়িল থেকে সি এন জি রিজার্ভ নিলে গেইট পর্যন্ত ৪০০ টাকা।

টঙ্গী মীরের বাজার হয়ে ঢাকা সিটি বাইপাস রাস্তা দিয়েও যাওয়া যায়। এছাড়া কাঁচপুর ব্রিজ পার হয়ে, প্রথমে ভুলতা গাওছিয়া যেতে হবে। এর পর ঢাকা সিটি বাইপাস রাস্তা দিয়ে কাঞ্চন ব্রিজ হয়ে জিন্দা পার্কে যাওয়া যায়। এছাড়া ব্যক্তিগত গাড়ি নিয়েও যেতে পারেন। পার্কে গাড়ি পার্কিং এর ব্যবস্থা আছে। পার্কিং ভাড়া ৫০/১০০ টাকা।

জিন্দা পার্ক এর খরচ

জিন্দা পার্কে প্রবেশ করার টিকেটের মূল্য, বড়দের জন্য ১০০ টাকা, বাচ্চাদের ৫০ টাকা। লাইব্রেরী ফি ১০ টাকা।

জিন্দা পার্কের সময় সূচি

জিন্দা পার্ক সপ্তাহে ৭ দিনই খোলা থাকে। কোনো কারণে বন্ধ থাকলে, তাদের অফিসিয়াল সাইটে নোটিস দিয়ে দেয়। প্রতিদিন সকাল ৯ থেকে ৫ টা পর্যন্ত এটি জনসাধারণের জন্য উন্মুক্ত থাকে।

কোথায় খাবেন

জিন্দা পার্কের ভিতরে রেস্টুরেন্ট আছে। এখানে খেতে পারেন। মুরগি, গরু, খাসি, সবজী, ডাল ভাত ইত্যাদি নানান দেশি খাবার পাওয়া যায়। খরচ পরবে ২০০/৩০০ টাকা। ইচ্ছা করলে সাথে বাহিরের খাবারও নিয়ে যেতে পারবেন। তবে সেক্ষেত্রে ২৫ টাকা ফি দিতে হবে।

যোগাযোগের ঠিকানা

ফোন : ১৭১৬ ২৬০৯০৮, ০১৭২১ ২৬৬৬১০, ০১৭১৫ ০২৫০৮৩
ওয়েবসাইট : www.zindapark.com

আশেপাশের দর্শনীয় স্থান

এছাড়া সময় থাকলে দেখতে পারেন এর কাছাকাছি আরো কিছু স্থান:

4.7 3 ভোট
রেটিং

লেখক

রাশেদুল আলম

আমি একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার, ট্রাভেল ফটোগ্রাফার। তথ্য-প্রযুক্তি নিয়ে কাজ করলেও ঘুরে বেড়াতে ভীষণ ভালোবাসি। নিজের ভ্রমণ অভিজ্ঞতা এবং জ্ঞান কে এই ওয়েব সাইটে নিয়মিত শেয়ার করার চেষ্টা করি।

1 মন্তব্য
Inline Feedbacks
সব মন্তব্য দেখুন
''
1
0
আমরা আপনার অভিমত আশা করি, দয়াকরে মন্তব্য করুনx
()
x